Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২১ অক্টোবর, ২০১৬ ০৮:৩৩
নিউইয়র্কে চট্টগ্রামবাসীর মতবিনিময় সভায় সিডিএ চেয়ারম্যান
'মডেল সিটি হচ্ছে চট্টগ্রাম'
এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে :
'মডেল সিটি হচ্ছে চট্টগ্রাম'

সুদূর প্রসারি পরিকল্পনা অনুযায়ী চট্টগ্রাম সিটিকে একটি মডেল সিটিতে রূপান্তরিত করার কাজ চলছে বলে জানিয়েছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) এর চেয়ারম্যান আব্দুস সালাম। তিনি বলেন, চট্টগ্রাম বাংলাদেশের বাণিজ্যিক রাজধানী- এ বাস্তবতাকে হৃদয়ে ধারণ করেই বর্তমান সরকারের আন্তরিক আগ্রহে সকলে কাজ করছি।

চট্টগ্রামের উন্নয়নে প্রবাসীরাও শরিক হতে পারেন। প্লট ও এপার্টমেন্ট ক্রয়ের জন্যে আবেদন করতে পারবেন।

গত ১৮ অক্টোবর সন্ধ্যায় নিউইয়র্ক সিটির ব্রুকলীনে চার্চ ম্যাকডোনাল্ড এভিনিউর একটি রেস্টুরেন্টে উত্তর আমেরিকাস্থ চট্টগ্রাম সমিতির এক মতবিনিময় সভায় সিডিএ চেয়ারম্যান আব্দুস সালাম আরো বলেন, ''বিগত নগর প্রশাসনের আহবানে সাড়া দিয়ে ‘লেক সিটি’তে আবেদন করার পর যারা এখনও প্লট বুঝে পাননি, তাদের সে আইনগত জটিলতার অবসানেও বর্তমান প্রশাসন কাজ করছে। শীঘ্রই ঐসব আবেদনকারিরা প্লট বুঝে পাবেন। ''

চট্টগ্রামের বিপুলসংখ্যক প্রবাসীর উপস্থিতিতে মো. খায়রুল বশর কর্তৃক পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু এ মতবিনময় সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম সমিতির সভাপতি আকবর আলী এবং সঞ্চালনা করেন সমিতির সাধারণ সম্পাদক মো. আবু তাহের।

সিডিএ চেয়ারম্যান আরো বলেন, ''আমি দীর্ঘ আট বছর যাবৎ সিডিএ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছি। একটি পরিকল্পিত আধুনিক নগরী গড়তে প্ল্যান অনুযায়ী কাজ করছি। যা পরিকল্পিত নগরীর উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে।

মতবিনিময় সভায় সভাপতি আকবর আলী তার স্বাগত বক্তব্যে প্রবাসীদের নানা সমস্যার কথা তুলে ধরেন। জবাবে সিডিএ চেয়ারম্যান বলেন, বাংলাদেশের অর্থনীতির চাকা জোরদারে প্রবাসীদের অবদান অপরিসীম। তাই তারা যাতে মাতৃভূমিতে কোন সমস্যায় না পড়েন সে খেয়াল রয়েছে সকলের।

চট্টগ্রাম সমিতির সাধারণ সম্পাদক আবু তাহেরের এক প্রশ্নের জবাবে সিডিএ চেয়ারম্যান আব্দুস সালাম বলেন, কালুরঘাটে নতুন ব্রিজ নির্মাণ এবং দক্ষিণ চট্টগ্রামে অচিরেই শিল্প নগরী গড়ে উঠবে। যে কোন ব্যক্তি ওই নগরে বিনিয়োগের জন্যে প্লটের আবেদন করতে পারবেন। প্রবাসীরাও অগ্রাধিকার ভিত্তিতে পাবেন সে সুযোগ।

এছাড়া নগরীর বিভিন্ন স্থানে ফ্ল্যাট বরাদ্দের কথাও জানান তিনি। প্রবাসীদের জন্য স্বল্পমূল্যে প্লট এবং ফ্ল্যাট লটারির মাধ্যমে দেয়া হবে বলে উল্লেখ করেন সিডিএ চেয়ারম্যান।

চট্টগ্রামের সামগ্রিক উন্নয়নে নিরলসভাবে কাজের জন্য সিডিএ চেয়ারম্যানকে সমিতির সভাপতি আকবর আলী এবং সাধারণ সম্পাদক মো. আবু তাহের চট্টগ্রাম সমিতির ‘আজীবন অনারারী সদস্য’র ক্রেস্ট প্রদান করেন।
 
মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু প্রজন্মলীগের সভাপতি ও বিশিষ্ট সমাজকর্মী আব্দুল কাদের মিয়া, চট্টগ্রাম সমিতি ট্রাষ্টি বোর্ডের কো-চেয়ারম্যান হাজী শাহজাহান সিরাজী, চট্টগ্রাম সমিতির সাবেক সভাপতি কাজী শাখাওয়াত হোসেন আজম, সাবেক সভাপতি সিপিএ সরওয়ার জামান, ট্রাষ্টি বোর্ড সদস্য  ও মূলধারার রাজনীতিক খোরশেদ খন্দকার, সাবেক নির্বাচন কমিশনার সৈয়দ এম রেজা, নির্বাচন কমিশনার গিয়াস উদ্দিন চৌধুরী, শামছুল আলম চৌধুরী, মফজল আহমেদ, মো. শাহজাহান, সমিতির উপদেষ্টা আহসান হাবীব, মো. শওকত, মো. নাজির, জসিম উদ্দিন, জামাল উদ্দিন, ওমর ফারুক, সাবেক সিনিয়র সহসভাপতি মাকসুদুল হক চৌধুরী, সাবেক সহ-সভাপতি আবদুল হাই জিয়া, সহ-সভাপতি জসিম উদ্দিন, প্রচার ও প্রকশনা সম্পাদক আশরাফ আলী খান লিটন, জাহাঙ্গীর আলম, আলম বাহার, মতিউর রহমান, জসিম উ্দ্দিন, মো. করিম, নূরছাপা, সুমন উদ্দিন, মো. আলম প্রমুখ।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow