১৬ নভেম্বর, ২০১৬ ১৪:০১

যুক্তরাষ্ট্রে হিজাব পরায় হেনস্তার শিকার বাংলাদেশি শিক্ষার্থী

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে হিজাব পরায় হেনস্তার শিকার বাংলাদেশি শিক্ষার্থী

সংগৃহীত

যুক্তরাষ্ট্রে হিজাব পরায় হেনস্তার শিকার হয়েছেন এক বাংলাদেশি শিক্ষার্থী। তবে শুধু ওই শিক্ষার্থী নয়, মুসলিম, হিস্পানিক এবং অন্যান্য সংখ্যালঘু অভিবাসীদের ওপর হামলার ঘটনা বেড়ে গেছে বলে অভিযোগ করছেন এসব সম্প্রদায়ের মানুষ।

বিবিসি জানায়, ট্রাম্প তার নির্বাচনী প্রচারের সময় বিশেষ করে মুসলিমদের টার্গেট করে যে ধরণের বক্তব্য রেখেছিলেন, তাকে এ ধরণের হামলার জন্য দায়ী করছেন মুসলিম সম্প্রদায়ের নেতারা। যুক্তরাষ্ট্রে বসবাস করছে বিপুল সংখ্যক বাংলাদেশি অভিবাসী, যাদের সংখ্যাগরিষ্ঠই মুসলিম।

এরকমই একজন মুসলিম, নিউইয়র্কে বসবাসরত বাংলাদেশি অভিবাসী মাজেদা উদ্দীন। নির্বাচনের পরদিন নিজের অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, "আমার ভাইয়ের মেয়ে বাসে করে কলেজে যাচ্ছিল। উনিশ বছর বয়স। সে হিজাব পড়ে। ৪ জন শ্বেতাঙ্গ দম্পতি তাকে আক্রমণ করে। তার হিজাব ধরে টানাটানি করে, চিৎকার করে বলতে থাকে তোরা এ দেশ থেকে বের হয়ে যা। এটা তোদের দেশ না। এভাবে গালমন্দ করতে থাকে"।

এরপর বাধ্য হয়ে সে বাস থেকে নেমে চিৎকার করে কাঁদতে কাঁদতে ট্যাক্সিতে চড়ে বাসায় যায় বলে জানান মিসেস উদ্দিন।

মুসলিমদের নিষিদ্ধ করা হবে হিজাব নিষিদ্ধ করা হবে বলে ট্রাম্প যে বক্তব্য দিয়েছেন, তারপর সকলেই কমবেশি এমন আচরণের শিকার হচ্ছেন বলে তিনি জানান। তিনি নিজেও ভীত একটি মনোভাব নিয়ে রাস্তায় চলাফেরা করেন বলে জানান।


বিডি-প্রতিদিন/১৬ নভেম্বর, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর