Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৮ নভেম্বর, ২০১৬ ১১:১২
আপডেট : ১৮ নভেম্বর, ২০১৬ ১৩:৫৮

মালয়েশিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ, আতঙ্কে বাংলাদেশিরা

জহিরুল ইসলাম হিরন, মালয়েশিয়া

মালয়েশিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ, আতঙ্কে বাংলাদেশিরা

সরকার পরিবর্তন ও বিভিন্ন দাবি দাওয়া নিয়ে গঠিত ‘বেরসি-৫’ আন্দোলনের ডাক দিয়েছে মালয়েশিয়ার সরকারবিরোধীরা। আগামী ১৯ নভেম্বর দিনব্যাপী এই কর্মসূচি পালন করবে তারা । এর আগে আরও চারবার হলুদ টি-শার্ট পরে সরকারবিরোধী আন্দোলন হিসেবে পরিচিত ‘বেরসি’ পালন করা হয় দেশটিতে। আর লাল টিশার্ট পরে বিরোধীদের বিরুদ্ধে পাল্টা কর্মসূচির পালন করে সরকার সমর্থকরা। 

এর আগে সরকারের কোন চাপ ছাড়া শান্তিপূর্ণ কর্মসূচি পালন করে সরকারবিরোধীরা। তবে মালয়েশিয়ার বিভিন্ন গণমাধ্যমের খবরে আভাস পাওয়া যাচ্ছে, এই বার আর ছাড় দিতে নারাজ নাজিব সরকার। এই নিয়ে এখন থেকে জনমনে বিরাজ করছে আতংক। ১৯ নভেম্বর প্রবাসী বাংলাদেশিদের বিশেষ প্রয়োজন ছাড়া রাজধানী কুয়ালালামপুরে না আসতে এবং হলুদ কাপড় না পরতেও অনুরোধ জানিয়েছেন বাংলাদেশ কমিউনিটির নেতারা।

উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী সেরি ড জাহিদ হামিদি বলেন, উচ্ছৃঙ্খল বিক্ষোভকারীদের বিরুদ্ধে কাঁদানে গ্যাস ও পানি কামান ব্যবহার করতে দ্বিধা করবে না পুলিশ।

এদিকে কড়া নিরাপত্তা বলয় তৈরি করা হচ্ছে কুয়ালালামপুরসহ আশপাশের এলাকাগুলোতে। বিভিন্ন স্পটে বসানো হচ্ছে চেক পোস্ট। হলুদ টি-শার্ট র‍্যালি নিয়ে যাতে করে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সে লক্ষ্যেই পুলিশের এ প্রস্তুতি চলছে। র‍্যালিতে রাজধানী কুয়ালালামপুর উত্তপ্ত হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করছে দেশটির পুলিশ।

উল্লেখ্য, এর আগে আর্থিক কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের পদত্যাগের দাবিতে হলুদ টি-শার্ট পরে বিক্ষোভ হয়েছিল। প্রধানমন্ত্রী ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট (ওয়ান এমডিবি) নামে একটি রাষ্ট্রীয় তহবিল থেকে ৭০ কোটি মার্কিন ডলার আত্মসাৎ করেছেন বলে অভিযোগ উঠেছিল তখন। 

এদিকে, বাংলাদেশের উন্নয়নে বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশীদের আরও বেশি সম্পৃক্ত করার প্রয়াসে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন আয়েবা’র উদ্যোগে ১৯ ও ২০ নভেম্বর ২০১৬ কুয়ালালামপুরে বাংলাদেশ গ্লোবাল সামিটের আয়োজন করা হয়েছে। এই সামিটে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত শতাধিক বাংলাদেশির অংশ নেয়ার কথা ছিল। মালয়েশিয়ায় ১৯ নভেম্বর হলুদ টি-শার্ট র‌্যালি নিয়ে শঙ্কায় আছেন সম্মেলনের আয়োজক কমিটিবৃন্দরা। তবে সম্মেলন পিছিয়ে নিবে কিনা এ ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত দিতে পারেনি সম্মেলনের আয়োজকরা ।

     
বিডি প্রতিদিন/১৮ নভেম্বর, ২০১৬/ফারজানা


আপনার মন্তব্য