Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৯ নভেম্বর, ২০১৬ ১৩:১৫
আপডেট : ১৯ নভেম্বর, ২০১৬ ২২:০০

কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার প্রত্যয়ে 'বাংলাদেশ গ্লোবাল সামিট' শুরু

জহিরুল ইসলাম হিরণ, মালয়েশিয়া:

কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার প্রত্যয়ে 'বাংলাদেশ গ্লোবাল সামিট' শুরু
'বাংলাদেশ গ্লোবাল সামিট'- এ বক্তব্য রাখছেন বাংলাদেশ প্রতিদিন সম্পাদক এবং নিউজ টোয়েন্টিফোরের সিইও নঈম নিজাম

সুখে-দুঃখে প্রবাসী বাংলাদেশিরা একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার প্রত্যয়ে মালয়েশিয়ার কুয়ালালামপুরে আজ (শনিবার) শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘বাংলাদেশ গ্লোবাল সামিট’। স্থানীয় সময় বেলা পৌনে ১২টায় কুয়ালালামপুরের বার্জায়া টাইম স্কয়ারে দু’দিনব্যাপী এ সামিট শুরু হয়। অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) উদ্যোগে আয়োজিত সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা পেশাজীবী বাংলাদেশিদের মেলা বসেছে।  অনুষ্ঠানে অংশ নিয়েছে বাংলাদেশের সিনিয়র সাংবাদিকদের একটি দলও।

সিনিয়র সাংবাদিকরা বলেন, পাঠকের কাছে খবর পৌঁছে দিলেই মিডিয়ার দায়-দায়িত্ব শেষ হয়ে যায় না। সমাজ কাঠামোতেও মিডিয়ার গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে।

প্রবাসীদের কল্যাণে বাংলাদেশের মিডিয়া সদা সচেষ্ট থাকবে বলেও টক শো’তে প্রতিশ্রুতি দেন বক্তারা।

সম্মেলনে কুয়ালালামপুরস্থ বাংলাদেশের হাই কমিশনার মোহাম্মদ শহীদুল ইসলাম বলেন, আগামীকাল হবে এগিয়ে যাওয়ার দিন। বাংলাদেশের মর্যাদা বৃদ্ধি পেতে দেখে আমার বুক ফুলে যায়। বাংলাদেশের জন্য মালয়েশিয়াকে অপার সম্ভাবনার দেশ উল্লেখ করে প্রবাসীদের প্রতি মূলধারার দিকে দৃষ্টি দেওয়ার আহ্বান জানান তিনি।

এদিকে সম্মেলনে অংশ নিতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মালয়েশিয়ায় ছুটে আসায় উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ দেন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট প্রকৌশলী ড. জাইনুল আবেদীনও সেক্রেটারি কাজী এনায়েত উল্লাহ।

দৈনিক সংবাদ প্রতিদিন সম্পাদক আবেদ খান আয়োজকদের বাহবা দিয়ে বলেন, এমন আয়োজন অবিশ্বাস্য। প্রবাসীদের নিঃশেষ দান নেওয়ার ইতিবাচক মানসিকতা গড়লে বাংলাদেশকে কেউ রুখতে পারবে না।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) একাংশের সভাপতি এবং একুশে টিভির সিইও মঞ্জুরুল আহসান বুলবুল তার বক্তব্যে প্রবাসীদের বাংলাদেশ ও বাংলাভাষা নিয়ে ভাবার আহ্বান জানান।

বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক এবং নিউজ টোয়েন্টিফোরের সিইও নঈম নিজাম বলেন, প্রবাসীরা যে যেখানে আছেন এগিয়ে যান। আমরা আমাদের সব ধরনের সহযোগিতার ‍দুয়ার খুলে রেখেছি। কোনো ক্ষেত্রেই বাংলাদেশ যেনো পিছিয়ে না থাকে।

বিজিএমইএ সাবেক সভাপতি আতিকুল ইসলাম বলেন, প্রবাসীদের সামনে রেখে আমরা বিদেশে বাংলাদেশের ব্যবসায়িক সব স্বার্থ সংরক্ষণ করতে পারবো।

প্রথম দিনের অনুষ্ঠানে উদ্বোধনী সেশনের পর শুরু হবে বিশেষায়িত কর্মশালা। এতে বিভিন্ন দেশ থেকে আসা প্রবাসীরা বাংলাদেশিদের সম্ভাবনা ও করণীয় নিয়ে আলোচনা করবেন।

সম্মেলনে ব্যবসা-বাণিজ্য, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, তথ্যপ্রযুক্তি, পর্যটন, হিউম্যান রিসোর্স, স্কিল ডেভেলপমেন্ট, নিরাপদ অভিবাসনসহ বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বহুবিধ ইস্যুতে চারটি গুরুত্বপূর্ণ সেমিনার অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দিনের অনুষ্ঠানে মালয়েশিয়ার পর্যটন ও সংস্কৃতি মন্ত্রী দাতো সেরি মোহাম্মদ নাজরি বিন আব্দুল আজিজ উপস্থিত থাকবেন।


বিডি-প্রতিদিন/এস আহমেদ


আপনার মন্তব্য