১ ডিসেম্বর, ২০১৬ ১৭:০৩

নার্সদের কানাডায় স্থায়ী হওয়ার সুযোগ

অনলাইন ডেস্ক

নার্সদের কানাডায় স্থায়ী হওয়ার সুযোগ

‘কেয়ারগিভার’ বা সেবা শুশ্রূষাকারিদের উন্নত বিশ্বের দেশগুলোতে রয়েছে বিশেষ মর্যাদা। বিশেষ করে কানাডায় কেয়ারগিভার হিসেবে কাজ করতে গেলে সহজেই পাওয়া যায় সে দেশে স্থায়ীভাবে বসবাসের সুযোগ (নাগরিকত্ব)। আর এই কাজে প্রতি ঘণ্টায় ১৫ ডলার পর্যন্ত আয়ের সুযোগ রয়েছে।

বাংলাদেশে প্রথমবারের মতো কেয়ারগিভার বা ন্যানি প্রোগ্রাম চালু করেছে ওয়ার্ল্ড ওয়াইড মাইগ্রেশন কনসালট্যান্ট লিমিটেড। যারা যোগ্য কেয়ারগিভার হিসেবে বিবেচিত হবেন, তাঁরা পাবেন কানাডায় স্থায়ীভাবে বসবাসের সুযোগ। আর এই প্রতিষ্ঠানের মাধ্যমে চাকরি ও কাজের অনুমতি দুটোই মিলবে বাংলাদেশ থেকে।

কানাডায় বিভিন্ন পরিবারে থাকা শিশু, বৃদ্ধ বা অসুস্থ মানুষকে দেখাশোনা করার জন্য পৃথিবীর বিভিন্ন দেশ থেকে কেয়ারগিভার পেশাজীবীদের নিয়োগ দিয়ে থাকে। এসব কেয়ারগিভার সাধারণত কানাডীয় পরিবারগুলোর সঙ্গেই বসবাস করেন। এ কাজের মাধ্যমে খুব সহজেই দেশটির স্থায়ী নাগরিকত্ব পাওয়া যায়। সেইসঙ্গে প্রতি ঘণ্টায় ১৫ ডলার আয় করা সম্ভব।

কানাডায় কেয়ারগিভার হিসেবে কাজ করতে ইচ্ছুক একজন প্রার্থীর থাকতে হবে উচ্চ মাধ্যমিক বা সমমানের শিক্ষাগত যোগ্যতা। সেইসঙ্গে নার্সিং পেশার ওপর ন্যূনতম ছয় মাসের প্রশিক্ষণ বা এক বছরের কাজের অভিজ্ঞতা। থাকতে হবে ইংরেজিতে কথা বলার প্রাথমিক দক্ষতাও। আর এই পেশার জন্য নারীরা পাবেন বিশেষ অগ্রাধিকার।

কেয়ারগিভার প্রোগ্রাম সম্পর্কে অভিবাসন আইন বিশেষজ্ঞ, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এবং সাউথ এশিয়ান ল ইয়ার্স ফোরামের বর্তমান সভাপতি ড. শেখ সালাহউদ্দিন আহমেদ রাজু বলেন, এটি দক্ষ বা আধা দক্ষ নার্সদের জন্য দারুণ সুযোগ। উচ্চ বেতন, সামাজিক মর্যাদা, নিরাপত্তা তথা স্থায়ী বসবাসের সুযোগ থাকায় এই প্রোগ্রাম অত্যন্ত আকর্ষণীয়। অভিজ্ঞ অভিবাসন বিশেষজ্ঞের সহায়তা নিলে ছয় মাসের মধ্যে চাকরিসহ কানাডায় যাওয়া সম্ভব বলেও জানান তিনি।

কেয়ারগিভার হিসেবে কানাডায় কাজ করতে আগ্রহীরা নিজেদের জীবনবৃত্তান্ত (বায়োডাটা) ওয়ার্ল্ড ওয়াইড মাইগ্রেশন কনসালট্যান্ট লিমিটেডে জমা দিয়ে প্রাথমিক নিবন্ধন করতে পারবেন। এর পর চাকরিদাতার সঙ্গে যোগাযোগ করে কাজের ব্যবস্থা করা ও কাজের অনুমতি নেওয়ার দায়িত্ব এই প্রতিষ্ঠানের। সেইসঙ্গে ভিসা প্রসেসিংয়ের কাজও করে দেবে প্রতিষ্ঠানটি।

আগ্রহীরা কেয়ারগিভার প্রোগ্রাম, নিবন্ধন প্রক্রিয়া বা এ-সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য আইনজীবী ড. শেখ সালাহউদ্দিন আহমেদ রাজুর সঙ্গে যোগাযোগ করতে পারেন। নিজেদের পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত পাঠাতে পারেন [email protected] এই ঠিকানায়। হোয়াটসঅ্যাপ অথবা ভাইবারে যোগাযোগ করতে পারেন +৬০১৪৩৩০০৬৩৯ নম্বরে। এ ছাড়া ভিজিট করতে পারেন www.wwbmc.com এই ওয়েবসাইটে।

ঢাকার ওয়ার্ল্ড ওয়াইড মাইগ্রেশন লিমিটেডের কার্যালয় উত্তরা ৭ নম্বর সেক্টরের ৫১ সোনারগাঁও জনপথে অবস্থিত খান টাওয়ারে। সেখানে সশরীরে গিয়ে আলোচনা করতে পারেন কানাডায় কেয়ারগিভার হিসেবে আবেদন করতে ইচ্ছুকরা। প্রাথমিক যেকোনো তথ্যের জন্য ফোন করতে পারেন ০১৯৬৬০৪১৫৫৫, ০১৯৬৬০৪১৯৯৯ এবং ০১৯৬৬০৪১৩৩৩ নম্বরগুলোতে।

বিডি-প্রতিদিন/ ০১ ডিসেম্বর ২০১৬ সোহাগ/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর