১৪ জানুয়ারি, ২০১৭ ১৪:৫১

জেদ্দায় বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

সৌদি আরব প্রতিনিধি:

জেদ্দায় বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি মাধ্যমে বিজ্ঞান মেলা ২০১৭ অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত ২ দিনের এই বিজ্ঞান মেলায় গত ১১ জানুয়ারি (বুধবার) প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি এবং ১২ জানুয়ারি ছিলো ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীদের জন্য। 

 
মেলায় ক্ষুদে বিজ্ঞানীদের নানা আবিস্কার প্রদর্শন করা হয়েছে যা সত্যিই প্রবাসী কমিউনিটির ব্যক্তিবর্গদের মাঝে প্রশংসিত হয়েছে।
 
প্রথম দিন বিজ্ঞান মেলা পরিদর্শন করেন অধ্যক্ষ ড. আবদুল বাকি, উপাধ্যক্ষ মোহাম্মদ আবদুল কাইয়ূম, বিদ্যালয় ব্যবস্থাপনা পরিষদ চেয়ারম্যান কাজী নেয়ামুল বশির, ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন মাহমুদ, সদস্য মুছা খানসহ শিক্ষক-শিক্ষিকাগণ এবং উপস্থিত অভিভাবকগণ।

পরিদর্শণকালে ক্ষুদে বিজ্ঞানীরা তাদের আবিস্কারগুলো তুলে ধরে ব্যাখ্যা করেন এবং পরীক্ষা করে দেখান। এসময় তাদের আগ্রহ এবং আত্মবিশ্বাস দেখে মুগ্ধ হন পরিদর্শকগণ। 

ক্ষুদে বিজ্ঞানীরা কেবল যন্ত্রপাতি আবস্কারই করেনি, পরিবেশ এবং জলবায়ুর ভারসাম্য রক্ষা বিষয়ে সচেতনতা সৃষ্টির প্রকল্পও উপস্থাপন করেছে।

অধ্যক্ষ ড. আবদুল বাকি বলেন, নানা সীমাবদ্ধতার মাঝেও প্রবাসের এই বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা আধুনিক চিন্তা-চেতনায় মেধাবি হয়ে গড়ে উঠছে। বিজ্ঞান মেলায় তিনি মুগ্ধ হয়েছেন জানিয়ে আগামী দিনের ক্ষুদে বিজ্ঞানীদের জ্ঞান-বিজ্ঞানে নিজেদের প্রতিভার বিকাশের আহ্বান জানান। বিজ্ঞান মেলার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন উপাধ্যক্ষ মোহাম্মদ আবদুল কাইয়ূম।

 


বিডি প্রতিদিন/১৪ জানুয়ারি ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর