১৫ জানুয়ারি, ২০১৭ ১২:১৫

রিপাবলিকান কংগ্রেসম্যান হতে চান বাংলাদেশী মোহাম্মদ ভূঁইয়া

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে :

রিপাবলিকান কংগ্রেসম্যান হতে চান বাংলাদেশী মোহাম্মদ ভূঁইয়া

মার্কিন কংগ্রেসে প্রথম মুসলিম-রিপাবলিকান সদস্য হবার দৌড়ে অবতীর্ণ হলেন মোহাম্মদ আলী ভূঁইয়া। জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টাস্থ ৬ষ্ঠ কংগ্রেসনাল ডিস্ট্রিক্টের কংগ্রেসম্যান টম প্রাইসকে ট্রাম্প প্রশাসনের স্বাস্থ্যমন্ত্রী হিসেবে মনোনয়ন দেয়ায় শীঘ্রই এ আসনটি শূন্য হবে। রিপাবলিকানদের এ আসনের বিশেষ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছেন বাংলাদেশী-আমেরিকান মোহাম্মদ আলী ভূঁইয়া।

১৩ জানুয়ারি শুক্রবার আনুষ্ঠানিক এ ঘোষণার সময় ঢাকার সন্তান এবং ১৯৮৬ সাল থেকে আটলান্টায় বসবাসরত অর্থনীতিবিদ মোহাম্মদ ভূঁইয়া বলেন, ‘বিশেষ সুবিধাবাদি গোষ্ঠির স্বার্থ রক্ষার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে ওয়াশিংটন। সাধারণ মানুষের কল্যাণে কেউই এখন আর কাজ করেন না। আমাদের সকলকে এখন সাধারণ নাগরিকের কল্যাণে মনোনিবেশ করতে হবে।’

আটলান্টা সিটির সপ্তম কংগ্রেসনাল ডিস্ট্রিক্টের কংগ্রেসম্যান হবার জন্যে গত নভেম্বরের নির্বাচনে ডেমক্র্যাটিক পার্টির প্রার্থী হয়েছিলেন আরেক বাংলাদেশী শিক্ষাবিদ ড. রশীদ মালিক। তিনি রিপাবলিকান প্রার্থীর কাছে পরাজিত হয়েছেন ৪০% ভোট পেয়ে। উল্লেখ্য, জর্জিয়া অঙ্গরাজ্যে রিপাবলিকানদের দাপট বেশী। সে অনুযায়ী, মোহাম্মদ ভূঁইয়া যদি দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন লাভে সক্ষম হন, তাহলে তার বিজয় ঠেকিয়ে রাখা সম্ভব হবে না বলে রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন।

সর্বশেষ তথ্য অনুযায়ী, এই আসনে রিপাবলিকান পার্টি থেকে আরো ৪ প্রার্থীর নাম শোনা গেলেও ১৪ জানুয়ারি পর্যন্ত কেউই আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেননি। এরা হলেন নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘ন্যাশনাল ডাইভার্সিটি কোয়ালিশন’র প্রধান ব্রুস লেভেল, জর্জিয়া অঙ্গরাজ্যের সাবেক সেক্রেটারি করেণ হ্যান্ডেল, অঙ্গরাজ্য সিনেটর জাডসন হিল এবং সাবেক স্টেট সিনেটর ড্যান মুডি। স্বতন্ত্র হিসেবেও একজনের নাম শোনা গেছে। তিনি হলেন যোসেফ পোন্ড।

এ ছাড়া, ডেমক্র্যাটিক পার্টি থেকে ৪ জনের নাম শোনা যাচ্ছে। এরা হলেন সাবেক স্টেট রিপ্রেজেনটেটিভ স্যালী হারেল, এটর্নী যোশ ম্যাকলোরিন, জ্যান অসোফ এবং সাবেক স্টেট সিনেটর রোন স্লোটিন।

স্বাস্থ্যমন্ত্রী হিসেবে সিনেটে চূড়ান্ত অনুমোদন লাভের পরই জর্জিয়া রাজ্যের গভর্নর নাথান ডীল ঘোষণা করবেন বিশেষ নির্বাচনের তারিখ।

বিডি প্রতিদিন/১৫ জানুয়ারি ২০১৭/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর