Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০৮:৪২ অনলাইন ভার্সন
আপডেট :
বিসিসিবির দাবার আসরে টরন্টো প্রবাসীদের ব্যাপক আগ্রহ
অনলাইন ডেস্ক
বিসিসিবির দাবার আসরে টরন্টো প্রবাসীদের ব্যাপক আগ্রহ

ছোটো ছোটো ছেলে মেয়েরা এসেছে। এসেছেন বড়রাও।

টেবিলে রাখা দাবার বোর্ড নিয়ে বসে গেছেন সবাই। চলছে প্রতিযোগিতা। বুদ্ধির মারপ্যাঁচে কে কাকে হারাতে পারে- তারই প্রাণান্তকর চেষ্টা। প্রায় চারটা ঘণ্টা সময় এভাবেই কেটে গেছে হার-জিতের লড়াইয়ে। কানাডার ‘বাংলাদেশি কানাডিয়ান-কানাডিয়ান বাংলাদেশি’ (বিসিসিবি) এর দাবা ক্লাবের দ্বিতীয় আসরে এভাবেই দাবা নিয়ে মেতে ওঠেন এক দল প্রবাসী বাংলাদেশি।

গত শনিবার টরন্টোর ড্যানফোর্থের ৩০৭৯ এক্সেস পয়েন্টে সকাল ১০টা থেকে ২টা পর্যন্ত পরিচালিত এই দাবার আসর অভিভাবকদের ব্যাপক নজর কাড়ে। সৃষ্টি করে নতুন আগ্রহের।

প্রসঙ্গত, কানাডায় বাংলাদেশিদের ফোরাম বিসিসিবি ছেলে-মেয়েদের দাবা খেলায় উৎসাহ দিতে এই আসরের আয়োজন করে। চট্টগ্রাম মহিলা দাবার এককালের চ্যাম্পিয়ন ও কৃতি দাবারু ফেরদৌসি সুলতানা এই দাবার আসর পরিচালনা করেন। তিনি নতুন দাবাড়ুদের দাবা খেলার নানা কৌশল সম্পর্কে হাত করমে প্রশিক্ষণও দেন।

মেয়েকে নিয়ে দাবার অসরে যোগ দিতে আসা হোসনে আরা বলেন, বিসিসিবির এই দাবার আয়োজন অভিবাসী ছেলে-মেয়েদের জন্য খুবই উপকারী। আমরা চাইবো বিসিসিবি এই আয়োজন নিয়মিত করবে।

এই প্রসঙ্গে বিসিসিবি দাবা ক্লাবের প্রধান ফেরদৌসি সুলতানা বলেন, আমাদের স্বপ্ন অনেক বড়। কানাডার জাতীয় ক্রীড়াঙ্গনে বাংলাদেশি অরিজিনের ছেলে-মেয়েরা দাবা নিয়ে আসর মাতাবে- এমন একটা স্বপ্ন বিসিসিবি দেখে। সেই স্বপ্নকে সামনে রেখেই আমরা প্রবাসী বাংলাদেশি পরিবারগুলোতে দাবা খেলাকে জনপ্রিয় করার চেষ্টা করছি।

তিনি বলেন, অভিভাবকদের কাছ থেকে যে সাড়া আমরা পেয়েছি- তাতে অভিভূত না হয়ে পারছি না। তিনি জানান, আমরা এখন থেকে প্রত্যেক মাসেই এই আয়োজন করবো। ’

বিডি-প্রতিদিন/২০ ফেব্রুয়ারি, ২০১৭/মাহবুব

আপনার মন্তব্য

up-arrow