Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:৩৯ অনলাইন ভার্সন
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:৫৮
গার্মেন্ট শ্রমিকদের মুক্তি দাবি
শেখ হাসিনাকে ১১ মার্কিন কংগ্রেসম্যানের চিঠি
এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে
শেখ হাসিনাকে ১১ মার্কিন কংগ্রেসম্যানের চিঠি

বাংলাদেশে ভুলবশত আটক হওয়া শ্রমিক নেতাদের মুক্তি দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন মার্কিন কংগ্রেসের ১১ সদস্য। বৃহস্পতিবার পাঠানো একটি চিঠিতে তারা এ আহ্বান জানিয়েছেন।

 

কংগ্রেসম্যান জেনিস ডি স্ক্যাকোয়াস্কির অফিস এ খবর নিশ্চিত করেছে। চিঠিতে স্বাক্ষরকারী কংগ্রেসম্যানরা হলেন যোসেফ ক্রাউলি, জেমস পি ম্যাকগভার্স, মার্ক পক্যান, উইলিয়াম কীটিং, জ্যাকি স্পাইয়ার, স্টিভ কহেন, স্যান্ডার লেভিন, বিল প্রেসক্রল, জেনিস ডি স্ক্যাকোয়াস্কি, রবার্ট সি ববি স্কট এবং বারবারা লী।  

চিঠিতে বলা হয়, বাংলাদেশ ও আন্তর্জাতিক আইন দ্বারা সুরক্ষিত শ্রমিকদের তৎপরতাকে অপরাধ হিসেবে আখ্যায়িত করার ঘটনার নিন্দা জানাচ্ছি। এ পর্যন্ত কতজন শ্রমিককে আটক করা হয়েছে জরুরি ভিত্তিতে তাদের সংখ্যা জানাতে এবং দায়ের করা সব মামলা পর্যালোচনা করতে আপনার (প্রধানমন্ত্রী) প্রতি আহ্বান জানাই। আমরা আপনার (শেখ হাসিনা) ব্যক্তিগত হস্তক্ষেপ কামনা করছি এবং শ্রমিক অধিকার লঙ্ঘণের ক্ষেত্রে সরকারের নীতি ও কাজকে স্পষ্ট করার আহ্বান জানাচ্ছি।

ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে প্রেরিত এ চিঠির কপি বাংলাদেশ থেকে তৈরি পোশাক আমদানিকারি মার্কিন কোম্পানিগুলোকেও দেয়া হয়েছে। তবে দূতাবাস শুক্রবার সন্ধ্যা পর্যন্ত এ ধরনের কোনো চিঠি পায়নি বলে জানান দূতাবাসের প্রেস সেক্রেটারি শামীম আহমেদ। তিনি বলেন, ঢাকার সংবাদমাধ্যমে দেখেছি সংবাদটি। আমরা এখনও যেহেতু কিছু পাইনি, তাই এ চিঠির পরিপ্রেক্ষিতে আমাদের কিছু বলার সময় হয়নি।

 

বিডি প্রতিদিন/২৫ ফেব্রুয়ারি, ২০১৭/ফারজানা

আপনার মন্তব্য

up-arrow