Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৪৯ অনলাইন ভার্সন
আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৫৩
অস্ট্রেলিয়ায় বঙ্গবন্ধুর আবক্ষমূর্তি
ডক্টর ফরিদ আহমেদ, অস্ট্রেলিয়া:

অস্ট্রেলিয়ায় বঙ্গবন্ধুর আবক্ষমূর্তি

অস্ট্রেলিয়াতে এই প্রথমবারের মত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ স্থাপন করা হলো। গত ২০ জানুয়ারি বেলা ১২টা ৩০ মিনিটে “ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন সিডনি”র প্যারাম্যাটা ক্যাম্পাসে এটি স্থাপন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সামনে স্থাপিত এই আবক্ষটি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করেন বাংলাদেশের আইন, বিচার ও সাংসদ বিষয়কমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক এমপি।

দিনটি সমগ্র বাঙালির জাতির জন্য একটি ঐতিহাসিক দিন। গত দুই বছর ধরে বিশ্ববিদ্যালয়ের ‘ইন্টারন্যাশনাল সেন্টার ফর ওসান গভর্ন্যান্স' এর পরিচালক ড. দাউদ হাসান, দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার কাজী ইমতিয়াজ হোসেন, বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার সভাপতি সিরাজুল হক ও সাধারণ সম্পাদক পি. এস. চুন্নুর অক্লান্ত পরিশ্রমের এই অর্জনটি আজ সফলতার রূপ নিয়েছে।

আবক্ষ উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বার্নি গ্লোভার, আইন অনুষদের প্রফেসর ডক্টর ডোনা ক্রেইগ, ডক্টর মাসুদুল হক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী এবং কর্মকর্তাবৃন্দ।

এছাড়া আরও উপস্থিত ছিলেন আইন মন্ত্রণালয়ের সচিব জনাব এ এস  এস এম জহিরুল হক, যুগ্ন সচিব জনাব বিকাশ চন্দ্র সাহাসহ আইন মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ। উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার সহ-সভাপতি গাউসুল আলম, সিনিয়র জয়েন্ট সেক্রেটারি গিয়াসউদ্দিন মোল্লা, ট্রেজারার  আব্দুল বারেক খান রতন, কার্যকরী সদস্য ডক্টর রতন কুন্ড, মোসলেউর রহমান খুশবু, মেহেদী হাসান কচিসহ প্রবাসী সকল স্তরের বাঙালিরা।

উল্লেখ্য, এই আবক্ষটি কেবল মাত্র বঙ্গবন্ধুর ভাবমূর্তিকেই দেশের বাইরে উজ্জ্বল করেনি- গোটা বাংলাদেশের ভাবমূর্তি আলোকিত হয়ে উঠেছে। অস্ট্রেলিয়ার অন্যতম প্রধান বিশ্ববিদ্যালয়ের চত্বরে উন্মোচিত এই আবক্ষটি ১৬ কোটি বাঙালির প্রতিনিধিত্ব করছে। আবক্ষ উন্মোচনকালে মন্ত্রী আনিসুল হক বলেন, আমরা বাংলাদেশেরে কোনো বিশ্ববিদ্যালয়েও যে কাজটি করতে পারিনি অস্ট্রেলিয়ার প্রবাসী বাঙালিরা সেই কাজটি করে জাতির পিতার প্রতি তাঁদের দায়িত্ব পালন করলেন। গোটা জাতি তাঁদের কাছে কৃতজ্ঞ।

বিডি-প্রতিদিন/২৬ ফেব্রুয়ারি, ২০১৭/মাহবুব

আপনার মন্তব্য

up-arrow