Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ৫ মার্চ, ২০১৭ ১৪:৫৮ অনলাইন ভার্সন
অভিবাসীদের বৈধতা দিতে পর্তুগালের সংসদে বিল
রনি মোহাম্মদ, পর্তুগাল
অভিবাসীদের বৈধতা দিতে পর্তুগালের সংসদে বিল

অবৈধ বিদেশি নাগরিকদের বৈধকরণ নিয়ে শুক্রবার সংসদে বিল উপস্থাপন করেছেন পর্তুগাল কমিউনিস্ট পাটির নেতা আন্তনিও ফিলিপ। ২০১৫ সালের ১ জুলাইয়ের পূর্বে যারা পর্তুগালে প্রবেশ করে বর্তমানে অবৈধ অভিবাসী হিসেবে বসবাস এবং কাজ করছেন তাদের বিনা শর্তে পর্তুগালের বৈধ অভিবাসীর স্বীকৃতি দেয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

 

বর্তমান পর্তুগিজ নাগরিকত্ব অাইনও সংশোধন করার জন্য সংসদে আরেকটি বিল উত্থাপন করেছে পর্তুগিজ কমিউনিস্ট পার্টি। ওই প্রস্তাব অনুযায়ী, বৈধ অভিবাসী দম্পতির কোনও সন্তান পর্তুগালে জন্মগ্রহণ করলে, তাকে জন্মসূত্রে পর্তুগিজ নাগরিকত্বের জন্য আবেদন করা যাবে। তবে সে ক্ষেত্রে অভিবাসী দম্পতির দুজনের যেকোনও একজনের পর্তুগালে বৈধভাবে বসবাসের কাগজ থাকতে হবে।  

পর্তুগাল স্যোসালিস্ট পার্টির সঙ্গে জড়িত বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ অালম কাজল বলেন, শুধু কমিউনিস্ট পার্টিই নয়, ক্ষমতাসীন দল স্যোসালিস্ট পার্টি, বাম দল ব্লক স্কেরদাসহ পর্তুগালের প্রায় সবকটি বড় রাজনৈতিক দলই অবৈধ অভিবাসীদের ইতিবাচক নজরে দেখছে।  

পর্তুগালকে অভিবাসীদের স্বর্গরাজ্যও বলা হয়ে থাকে। তবে কয়েক বছর ধরে ইউরোপের বিভিন্ন দেশে সন্ত্রাসী হামলার জের ধরে ইউরোপীয় ইউনিয়নের চাপের মুখে রয়েছে অভিবাসীবান্ধব এই দেশ।

 

বিডি প্রতিদিন/৫ মার্চ, ২০১৭/ফারজানা

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow