Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

ঢাকা, শনিবার, ২১ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ৫ মার্চ, ২০১৭ ১৯:৫৮ অনলাইন ভার্সন
আপডেট : ৫ মার্চ, ২০১৭ ২০:০২
শ্রমিকদের পাসপোর্ট ফেরত দিতে সময় বেঁধে দিল সৌদি সরকার
সৌদি আরব প্রতিনিধি
শ্রমিকদের পাসপোর্ট ফেরত দিতে সময় বেঁধে দিল সৌদি সরকার

সৌদি আরবে কর্মরত বিদেশি শ্রমিকদের কাছে তাদের পাসপোর্ট ফেরত দিতে এবার নিয়োগদাতাদের সময় বেঁধে দিয়েছে দেশটির শ্রম ও সমাজ উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়। খবর সৌদি গেজেটের।

পত্রিকাটি জানায়, নিয়োগদাতাদের অবশ্যই তাদের কাছে থাকা বিদেশি শ্রমিকদের পাসপোর্ট ফেরত দিতে হবে এবং এই সিদ্ধান্ত অমান্য করলে প্রত্যেক প্রবাসী শ্রমিকের পাসপোর্টের জন্য ২ হাজার সৌদি রিয়াল করে জরিমানা গুণতে হবে।
শ্রম মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আবা আল-খলিল বলেছেন, শ্রমিকদের অধিকার রক্ষায় নিয়োগদাতা এবং শ্রমিকের মধ্যে যে চুক্তিভিত্তিক সম্পর্ক তাকে একটা নিয়মের মধ্যে আনতে চাচ্ছে মন্ত্রণালয়।

২০১০ সালে সৌদি আরবের মানবাধিকার বিষয়ক সংস্থার এক গবেষণায় বিদেশি শ্রমিকদের মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি উঠে আসে। এর পরিপ্রেক্ষিতে স্পন্সরশীপ পদ্ধতি বাতিলের সুপারিশও করা হয়। এর বিপরীতে মালিক এবং প্রবাসী শ্রমিকদের মধ্যে চুক্তিভিত্তিক একটা সম্পর্ক তৈরির প্রস্তাব দেয়া হয়।

প্রস্তাবে আরও বলা হয়, প্রবাসী শ্রমিকদের তাদের পরিবারের সাথে যোগাযোগ বা হজ পালন করার জন্য মালিকের অনুমতি নেয়ার পদ্ধতিও তুলে দেয়া উচিত।

ওই মানবাধিকার সংস্থার সেক্রেটারি জেনারেল খালিদ আল-ফাখিরি বলেছিলেন, বিদেশি শ্রমিকদের পাসপোর্ট আটকে রাখাও এক ধরণের মানবপাচার।

তিনি বলেন, মালিক এবং শ্রমিকের সম্পর্ক হওয়া উচিত চুক্তিভিত্তিক। পাসপোর্ট হলো মানুষের ব্যক্তিগত দলিল।

এটা আটকে রাখা এক ধরণের অপরাধ এবং মানবাধিকার লঙ্ঘন। এটার অধিকার কারো নেই।

 

বিডি-প্রতিদিন/০৫ মার্চ, ২০১৭/মাহবুব

 

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow