২২ এপ্রিল, ২০১৭ ০৮:৪৮

যুক্তরাষ্ট্রের উইসকন্সিন ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ে নববর্ষ উদযাপন

মো. ইলিয়াস উদ্দিন, যুক্তরাষ্ট্র থেকে:

যুক্তরাষ্ট্রের উইসকন্সিন ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ে নববর্ষ উদযাপন

শিক্ষা ও গবেষণার শত ব্যস্ততার মাঝেও প্রথম বারের মত বাঙালিদের একটি সার্বজনীন লোকউৎসব হিসেবে বিবেচিত বাংলা নববর্ষ (পহেলা বৈশাখ) উদযাপন করল উইসকন্সিন ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন বাংলাদেশ স্টুডেন্ট অরগানাইজেশান (বিএসও)। ১৪ এপ্রিল সরকারি ছুটি না থাকায় পরদিন ১৫ এপ্রিল শনিবার এ উৎসব উদযাপন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে আশপাশের বাঙালি পরিবারের সদস্যরা যুক্ত হওয়ায় এতে আনন্দের মাত্রা অনেকগুন বেড়ে গিয়েছিল। সংগঠনটির নেতৃবৃন্দ জানান, এই বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা কম থাকায় এই রকম বড় আয়োজন শত ইচ্ছে থাকা সত্ত্বেও এর পূর্বে করা সম্ভব হয়নি । 

আয়োজকরা বেলা সাড়ে ১২টার দিকে আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানান। এসময় বৈশাখি পোশাক পড়ে সকলের উপস্থিতি অনুষ্ঠানস্থলকে উৎসবমুখর করে তুলে। পরে সংগঠনের সাধারণ সম্পাদক শুভেচ্ছা বক্তব্য রাখেন। সংগঠনের লোগো ও ওয়েবসাইট (http://bsouwmadison.weebly.com/) উন্মোচনের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হলেও এই আয়োজনের মূল আকর্ষণ ছিল মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান ও ঐতিহ্যবাহী বাঙালি খানাপিনা।

অয়ন ও দীনার সঞ্চালনায় নাফিসের গিটারের সুরে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরু হয়। অন্যরকম আয়োজনের মধ্যে ছিল গেম-শো যেখানে প্রায় সকলের অংশগ্রহণের সুযোগ ছিল। 


বিডি প্রতিদিন/২২ এপ্রিল ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর