২২ এপ্রিল, ২০১৭ ১৫:৪৪

আমেরিকার অস্টম জুনিয়র শেফ বাংলাদেশি আফনান

এনআরবি নিউজ, নিউইয়র্ক

আমেরিকার অস্টম জুনিয়র শেফ বাংলাদেশি আফনান

বাংলাদেশের অনেক কিছু ব্যবহার করলেও অনেকেই এ দেশটির ব্যাপারে কোনো ধারণা রাখে না। এমন অবস্থায় পরিবর্তন আনতে আমার এই প্রতিযোগিতায় অংশগ্রহণটি ছিল অন্যতম একটি উদ্যোগ। যখনই সুযোগ হয়েছে, তখনই বাংলাদেশের কথা বলেছি। এখানে আমেরিকান এবং বাঙালি খাদ্যের রেসিপির সংমিশ্রণ ঘটিয়ে ভিন্ন স্বাদের খাবারও রান্না করেছি-যার টেস্ট ছিল বাঙালিয়ানায় পরিপূর্ণ।

এসব কথা আফনান আহমেদের। টেলিফোনে তার সাথে কথা বললে মনেই হবে না যে, তার বয়স মাত্র ১৩। আমেরিকার  ৯ বছর থেকে ১৩ বছর বয়সী পাঁচ হাজার শিশু-কিশোরের অংশগ্রহণে শুরু হয়েছিল মাস্টার শেফ জুনিয়র প্রতিযোগিতা। তাদের থেকে সম্প্রতি বেছে নেয়া হয়েছে সেরা ২০ জনকে। বাংলাদেশি বংশোদ্ভূত আফনান সেরার তালিকায় অষ্টম স্থান দখল করেছেন। আফনান আমেরিকার জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টা সিটির ইউনিয়ন গ্রোব মিডল স্কুলের সপ্তম শ্রেণীর ছাত্র।

বৈচিত্র্যময় রান্না করে আফনান আমেরিকানদেরকে তাক লাগিয়ে দিয়েছে। সর্বশেষ সে রান্না করেছিল জাপানি খাবার। এর আগে তান্দুরী গ্রিল ফিশ, গাজর আর শশা মিশিয়ে চাটনি। আফনানের সিগন্যাচার রান্না হচ্ছে, 'সার্ফ এ্যান্ড টার্ফ উইথ এ্যাসপেরাগাস এ্যান্ড ম্যশ্ড পটেটো'।

গত ২৫ বছর যাবৎ আটলান্টায় বসবাস করছে আফনানের পরিবার। আফনান বলেন, টিভিতে রান্না-বান্না দেখেই আমি উদ্বুদ্ধ হয়েছি। তবে মার সহায়তা আমাকে পরিপূর্ণতা এনে দেয়। এ সাহসেই আমি এমন একটি বড় প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেছিলাম। চ্যাম্পিয়ন হতে পারিনি। তবে যতটা এগিয়েছি, তা আমাকে অনেক অনুপ্রাণিত করবে।

ভবিষ্যতে নিউরো-সায়েন্টিস্ট হতে চান আফনান। সেই স্বপ্ন পূরণের পাশাপাশি রান্না-বান্নাও চালিয়ে যেতে চান। চাকরি শেষে রেস্টুরেন্ট ব্যবসা করার ইচ্ছেও আছে আফনানের। 

যুক্তরাজ্যে টিভি সিরিয়ালের জনপ্রিয় জুনিয়র মাস্টার শেফ'র অনুকরণে ২০১৩ সাল থেকে আমেরিকায় চালু হয়েছে মাস্টার শেফ জুনিয়র প্রতিযোগিতা। এ বছরের ফেব্রুয়ারিতে এর পঞ্চম আসর বসে। প্রতিযোগিতার আয়োজক ট্রিপল সেভেনের জনসংযোগ কর্মকর্তা কেইস ম্যাকজিহী বলেন, আফনানের অংশগ্রহণের ঘটনাটি অনেকেরই দৃষ্টি কেড়েছে। প্রতিযোগিতা চলাকালে সাবেক ফার্স্টলেডি মিশেল ওবামাও একদিন এসে আফনানের রান্না খেয়েছেন। আমরা তার উত্তরোত্তর সাফল্য কামনা করি। 


বিডি প্রতিদিন/২২ এপ্রিল, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর