২৩ এপ্রিল, ২০১৭ ১৩:১১

আরব আমিরাতে বাংলাদেশের শ্রমবাজার উন্মুক্তের দাবি

কামরুল হাসান জনি, ইউএই

আরব আমিরাতে বাংলাদেশের শ্রমবাজার উন্মুক্তের দাবি

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) শ্রমবাজার বাংলাদেশিদের জন্য উন্মুক্তের দাবি জানিয়েছেন দেশটির আজমান প্রদেশের ব্যবসায়ীরা।

ব্যবসায়ীদের দাবি, শ্রমবাজার উন্মুক্ত না থাকায় সংযুক্ত আরব আমিরাতের শ্রমবাজার যেমন পার্শ্ববর্তী দেশগুলোর দখলে চলে যাচ্ছে, তেমনি বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা থেকে বঞ্চিত হচ্ছে বাংলাদেশ সরকার। দুই দেশের কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে বিষয়টি দ্রুত সুরাহার তাগিদ দেন তারা।

সংযুক্ত আরব আমিরাতের আজমান জরফ শিল্প এলাকায় বাংলাদেশি মালিকানাধীন ‘শাহিন মদিনা সুপার মার্কেট গ্রুপ’র অঙ্গ প্রতিষ্ঠান মুহাম্মদ ঈদ ট্রাভেলসের উদ্বোধনী অনুষ্ঠানে শুক্রবার প্রবাসী ব্যবসায়ীরা এসব দাবি জানান। 

ব্যবসায়ীরা বলেন, আরব আমিরাতে শ্রমিক ভিসা বন্ধের বড় ধরনের চাপ থাকলেও যৌথ মালিকানায় নতুন ব্যবসা প্রতিষ্ঠান বাড়ানো এবং পুরোনো ব্যবসার সম্প্রসারণের দিকে ধীরে ধীরে অগ্রসর হচ্ছেন প্রবাসীরা। এতে করে একদিকে বাড়ছে বাংলাদেশিদের ব্যবসা প্রতিষ্ঠানের সংখ্যা, অন্যদিকে প্রবাসীদের মধ্যে বাড়ছে ব্যবসা করার আগ্রহ ও মানসিকতা। 

এসময় ব্যবসায়ীরা হালাল উপার্জন করে দেশের ইমেজকে বিশ্বের কাছে তুলে ধরা এবং অর্থনীতি সমৃদ্ধ করতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

প্রতিষ্ঠানের ব্যবস্থাপক আমিনুল ইসলাম শাহীনের সভাপতিত্বে ও তরিকুল ইসলাম শামীমের পরিচালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, গ্রুপের স্থানীয় স্পন্সর ফাইজ আব্দুল আজিজ আজমানী, মাওলানা আবু রুকিয়ান, মাওলানা নজির আহমদ, আবু নাহয়ান, মীর কামাল প্রমুখ।

উল্লেখ্য, বাংলাদেশি মালিকানাধীন ব্যবসায় প্রতিষ্ঠান শাহিন মদিনা সুপার মার্কেট গ্রুপের অধীনে হাউজিং, ট্রাভেলস এজেন্সিসহ প্রায় ১০টি প্রতিষ্ঠান সচল রয়েছে।

বিডি-প্রতিদিন/ ২৩ এপ্রিল, ২০১৭/ আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর