২৮ এপ্রিল, ২০১৭ ১৯:৫৬

রোমে চার দিনব্যাপী বৈশাখী মেলা সমাপ্ত

এমডি রিয়াজ হোসেন, ইতালি:

রোমে চার দিনব্যাপী বৈশাখী মেলা সমাপ্ত

রোমে বাংলাদেশ সমিতি কর্তৃক আয়োজিত  চার দিনব্যাপী জাতীয় বৈশাখী মেলা সমাপ্ত হয়েছে। ইতালিতে প্রবাসী বাংলাদেশিদের বৈশাখী মেলা ও  এই বর্ষবরণ উৎসবে ব্যাপক সমাগম ছিল প্রবাসীদের। রোমের  সেন্তোসেল্লের মাঠে বাংলাদেশ থেকে আগত এবং স্থানীয় শিল্পীদের গান আর নৃত্যের তালে উপস্থিত দর্শকদের মাঝে ছিল আনন্দ আর উল্লাস।

প্রতিবছরের মতো এবারো ইতালির রোমে চার দিনব্যাপী বৈশাখী মেলার আয়োজন করা হয়। প্রবাসী বাংলাদেশিসহ এশিয়া ছাড়াও বিভিন্ন দেশের মানুষের ঢল নেমেছিল মেলায়। বিদেশ-বিভুঁইয়ে নিজ দেশের কৃষ্টি, সংস্কৃতিকে তুলে ধরতেই ইতালিস্থ বাংলাদেশ সমিতির উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়। 

বছরজুড়ে জমা কর্মক্লান্তি দূর করতে এ মেলার জন্য অধীর অপেক্ষায় থাকেন প্রবাসী বাংলাদেশিরা। চার দিনব্যাপী উৎসবে আনন্দ উল্লাসে মেতে ওঠেন তারা। পুরো অনুষ্ঠান যেনো বাংলাদেশি তথা এশিয়ার বাংলা ভাষাভাষীদের জন্য মিলনমেলায় পরিণত হয়। মেলা চলাকালে প্রতি বিকেলেই বাংলাদেশিসহ বিভিন্ন দেশের মানুষের ঢল নামে। 

শারমিন স্বর্না ও আমিনুল ইসলামের উপস্থাপনায় অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন  ঢাকা থেকে আগত শিল্পীরা।  মেলাকে ঘিরে জমে ওঠে বাঙালি খাবার-দাবার ও দেশীয় পোশাকের বেচাকেনা। এ ছাড়া অস্থায়ী রেস্টুরেন্ট ও পোশাকের দোকানগুলোতে বিকেল থেকে মানুষের ভিড় ছিল লক্ষণীয়।

মেলার সমাপনী দিনে উপস্থিত ছিলেন  জাতীয় বৈশাখ উদযাপন পরিষদের আহ্বায়ক অলিউদ্দিন শামীম, সদস্যসচিব জসীম উদ্দিন মজুমদার, প্রধান সমন্বয়কারী আমিনুল ইসলাম, বাংলাদেশ সমিতির সাবেক সভাপতি নূরে আলম সিদ্দিকি বাচ্চু, বর্তমান  সাধারণ সম্পাদক প্রবীণ সাংবাদিক ইমদাদুল হক মৃধা, কাজী মনসুর আহমেদ শিপু, আতিয়ার রসুল কিটন প্রমুখ। 

গান পরিবেশন করেন  স্থানীয় শিল্পী কাজী জাকারিয়া, রত্না বসাক,মোহাম্মদ সেলিম, সাদ শহীদ, মোহাম্মদ নাজিম, জাহাঙ্গীর আলম, আতিক হাজারি, রিপন, মশিউর, হেলাল রায়হান, পুতুল, বাবু বাঙাল, মনির, শান্তা চৌধুরী ও কিয়ারা দাস। রাত সারে ১১টা পর্যন্ত বাঙালিদের পাশাপাশি ইতালীয়ান ও ভারতীয়রাও উপভোগ করেন অনুষ্ঠান।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর