২২ মে, ২০১৭ ১০:০২

পর্তুগাল চেম্বার অফ কমার্সের সঙ্গে বাংলাদেশি ব্যবসায়ীদের মতবিনিময় সভা

রনি মোহাম্মদ (পোর্তো, পর্তুগাল)

পর্তুগাল চেম্বার অফ কমার্সের সঙ্গে বাংলাদেশি ব্যবসায়ীদের মতবিনিময় সভা

সঠিক পদক্ষেপ নেয়া গেলে পর্তুগাল হতে পারে বাংলাদেশের পোশাক শিল্পের প্রসারের জন্য অপার সম্ভাবনার দেশ। পর্তুগালের পর্তু চেম্বার অফ কমার্সের সাথে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভায় এমন প্রত্যাশা ব্যক্ত করেছে ব্যবসায়ীরা। 

গত শনিবার সন্ধ্যায় পোর্তোর স্থানীয় পাঁচ তারকা একটি হোটেলের বলরুমে বাংলাদেশের সম্ভাবনাময় খাত পোশাক শিল্প নিয়ে ওই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

পর্তুগালের পর্তু মিউনিসিপালিটি কমিশনার ড. আন্তনিও ফনসেকা ও পর্তুগালের সর্ববৃহৎ বাংলাদেশ থেকে পোশাক আমদানিকারক কোম্পানি সুবিটেক্সের কর্ণধার মন্টিনিগ্রো পোর্তো চেম্বার অফ কমার্সের পক্ষ থেকে নেতৃত্ব দেন। 

বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজলের নেতৃত্বে ছিলেন পর্তুগালের প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী মামুন হাজারী, মোশারফ হোসেন কিরন, আলিম উদ্দিন, শাহ জামাল আজাদ, তৌহিদুল ইসলাম, মোহাব্বত হোসেন টিপু, মঈন উদ্দিন, আহম্মেদ মোর্শেদ, মোহাম্মদ বেলাল, হাসান ইমান, আবু তাহের মো. অপু প্রমুখ পোর্তোর বাংলাদেশের ব্যবসায়িক নেতৃবৃন্দ।

এ সময় দুই পক্ষেরই আলোচনায় উঠে আসে পর্তুগালে বাংলাদেশের পোশাক শিল্পের অপার সম্ভাবনার কথা। সভায় বক্তারা বাংলাদেশের পোশাক শিল্পসহ অন্যান্য ব্যবসা বাণিজ্যের প্রসার পর্তুগালে কিভাবে ঘটানো যেতে পারে এবং এ জন্য কি কার্যকর পদক্ষেপ নেয়া যায় তা নিয়ে আলোচনা করেন। 

দুই দেশের সরকার এবং কূটনীতিক আলোচনার মাধ্যমে সহজ একটি ব্যবসায়িক পরিবেশ যেন গড়ে তোলা যায় এবং পর্তুগালের বাংলাদেশি প্রবাসী ব্যবসায়ীদের ব্যবসাবান্ধব সকল বিষয় ও জটিলতাগুলো নিরসনে পর্তু মিউনিসিপালিটি কমিশনারের দৃষ্টি আকর্ষণ করেন ব্যবসায়ীরা। 


বিডি প্রতিদিন/২২ মে, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর