২৫ মে, ২০১৭ ১১:২৫

বিএনপি'র আবেদনে সাড়া দেয়নি হার্ভার্ড ইউনিভার্সিটি

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে:

বিএনপি'র আবেদনে সাড়া দেয়নি হার্ভার্ড ইউনিভার্সিটি

বিএনপির আবেদনে সাড়া দেয়নি বস্টনের হার্ভার্ড ইউনিভার্সিটি কর্তৃপক্ষ। লাগাতার আবেদনে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট কনফারেন্স’ বন্ধ করতে না পেরে হার্ভার্ড ল’ স্কুলের সামনে বিক্ষোভের হুমকি দেন স্থানীয় বিএনপির নেতারা। তবে কনফারেন্সটি বন্ধ হয়নি। এমনকি দু'দিনের সম্মেলনের সময় কোন ধরনের বিক্ষোভও অনুষ্ঠিত হয়নি। ১১ ও ১২ মে অত্যন্ত শান্তিপূর্ণ ও ব্যাপক অংশগ্রহণে হার্ভার্ড ইউনিভার্সিটির কর্পোরেট সাসটেইনেবিলিটি এ্যান্ড হেল্থ তথা সাইনের সহায়তায় ‘ইন্টারন্যাশনাল সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট’ তথা আইএসডিআই'র উদ্যোগে হার্ভার্ড ইউনিভার্সিটির ল’ স্কুলের মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। 

এই সম্মেলনের প্রধান সমন্বয়কারি ইকবাল ইউসুফ এনআরবি নিউজকে জানান, ‘পূর্বঘোষিত এ সম্মেলন বাতিলের জন্যে হার্ভার্ড কর্তৃপক্ষ বরাবরে দরখাস্ত দেয় বিএনপির স্থানীয় নেতৃবৃন্দ। সে দরখাস্তে বাংলাদেশে ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে নানা অভিযোগ উত্থাপন করা হয়। বলা হয়, পাতানো নির্বাচনে ক্ষমতা দখলে রাখা সরকার তার রাজনৈতিক প্রতিপক্ষকে হয়রানি-নির্যাতন করছে। যারাই সরকারের অন্যায়-অপকর্মের প্রতিবাদ করছেন তাদেরকেই জেলে নেয়া হচ্ছে অথবা গুম করা হচ্ছে। বিচার বহির্ভূত হত্যাকাণ্ড চলছে প্রতিনিয়ত। আরো অভিযোগ করা হয় যে, সম্মেলনের নামে মূলত: বাংলাদেশের অন্যায়-অপকর্মের পক্ষেই মতামত ব্যক্ত করা হবে, যা হার্ভার্ডের মত খ্যাতিসম্পন্ন একটি শিক্ষা প্রতিষ্ঠানে হতে পারে না।’

ইকবাল ইউসুফ এসব তথ্য জানতে পারেন বিশ্বখ্যাত এই শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তাগণের কাছে থেকে। ‘এমন দরখাস্তে কোন সাড়া না পেয়ে সম্মেলনের দিনও হার্ভার্ড ল’ স্কুল মিলনায়তন কর্তৃপক্ষের সাথে সাক্ষাত করেন বিএনপির নেতারা। কিন্তু কোন লাভ হয়নি। কারণ, হার্ভার্ডের কাছে বাংলাদেশের উন্নয়ন নিয়ে এই সম্মেলনে কী ধরনের আলোচনা-পর্যালোচনা হবে, সে সব তথ্য আগে থেকেই ছিল। উন্নয়ন কার্যক্রমের চ্যালেঞ্জ নিয়ে এর আগের সম্মেলনেও কথাবার্তা হয়েছে। সে জন্যে রাজনৈতিক কারণে দেয়া দরখাস্ত আমলে নেননি সংশ্লিষ্টরা’-ইকবালকে জানানো হয় কর্তৃপক্ষের তরফ থেকে।

উল্লেখ্য, গত ৬ বছর যাবত অনুষ্ঠিত হচ্ছে এই সম্মেলন। বস্টনভিত্তিক থি্কংট্যাংক ‘আইএসডিআই’ আয়োজন করছে এ সম্মেলন। প্রতি বছরই বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতির আলোকে বিষয় নির্ধারণ করা হয়। আর এতে অংশ নেন বাংলাদেশ নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে কর্মরত এবং গবেষণারতরা। 

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর