২৫ মে, ২০১৭ ১৪:৪৫

দশ দিন পর দেশে ফিরেছে আনু মিয়ার লাশ

জহিরুল ইসলাম হিরন, মালয়েশিয়া:

দশ দিন পর দেশে ফিরেছে আনু মিয়ার লাশ

নানা জটিলতা কাটিয়ে অবশেষে মৃত্যুর দশ দিন পর দেশে ফিরেছে আনু মিয়ার লাশ। তার ভোটার আইডি কার্ডের সূত্রধরে বিভিন্ন তথ্য আদান-প্রদান ও অনুসন্ধানের জের ধরে বাংলাদেশ হাইকমিশন মালয়েশিয়া নিশ্চিত হয় যে, নিহত আনু মিয়া বাংলাদেশের নাগরিক।

পরে ২৩ মে দিবাগত রাত ৩টা ১৫ মিনিটে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে মালয়েশিয়ায় নিহত আনু মিয়ার লাশ পাঠায় বাংলাদেশ হাইকমিশন।

উল্যেখ্য গত ১২মে  শুক্রবার মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনে ট্রাভেল পাস করাতে আসেন পঞ্চাশোর্ধ এক ব্যক্তি। দুপুর দুইটার সময় হাইকমিশন ঘেষা প্রবাসী রেস্টুরেন্টের মেঝেতে পড়ে ছটফট করে কিছুক্ষনের মধ্যেই ঢলে পড়েন মৃত্যুর কোলে ।অথচ তখনও তার আশপাশে থাকা অর্ধশতাধিক মানুষ উপস্থিত ছিল। সে দৃশ্য দেখেও সহযোগিতার হাত বাড়ায়নি কেউ।

মৃত্যুর পরে জানানো হয় স্থানীয় পুলিশকে, পুলিশ আসার পর তার সাথে থাকা জন্মনিবন্ধন ও ভোটার আইডি কার্ড থেকে প্রথমে জানা যায় তার নাম আনু মিয়া,বাড়ি কক্সবাজার জেলার টেকনাফ থানায়। তবে কিছুক্ষন পরই মৃত আনু মিয়ার পরিচয় নিয়ে তৈরি হয় নতুন জটিলতা। তার অন্য এক পকেটে ইউএন (ইউনাইটেড ন্যাশন) কার্ডও পাওয়া যায়, যা তাকে মিয়ানমারের নাগরিক হিসেবে প্রমাণ করে।

অপরদিকে তার ভোটার আইডি কার্ড এবং জন্মনিবন্ধন বলছে তিনি বাংলাদেশি। টেকনাফে তার বাড়ি। এখন অবৈধভাবে মালয়েশিয়ায় থাকা আনু মিয়াকে নিয়ে বিভ্রান্তিতে পড়ে বাংলাদেশ হাইকমিশন। বাংলাদেশি নিশ্চিত না হলে তাকে দেশে পাঠানো সম্ভব নয় বলে জানান, দেশটিতে নিযুক্ত বাংলাদেশের লেবার কাউন্সিলর সায়েদুল ইসলাম। এ নিয়ে তদন্ত শেষে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান তিনি।

শেষপর্যন্ত কোথায় পাঠানো হবে মৃত আনু  মিয়ার লাশ? মিয়ানমার নাকি বাংলাদেশে? এতোদিন সে প্রশ্নই  ঘুরপাক খাচ্ছিল মালয়েশিয়া প্রবাসীদের মনে । অবশেষে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আনু মিয়ার লাশ ফিরল তার নিজ মাতৃভূমি বাংলাদেশে। 

বিডি প্রতিদিন/২৫মে ২০১৭/ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর