২৬ মে, ২০১৭ ১০:৫১

জাতিসংঘে আন্তর্জাতিক মেলা, বাংলাদেশ স্টলে বিদেশিদের ভীড়

এনআরবি নিউজ, নিউইয়র্ক

জাতিসংঘে আন্তর্জাতিক মেলা, 
বাংলাদেশ স্টলে বিদেশিদের ভীড়

মানবতার কল্যাণে অর্থ সংগ্রহের লক্ষ্যে প্রতিবছরই জাতিসংঘ আন্তর্জাতিক মেলার আয়োজন করে। এ বছর নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের ইস্ট রিভার প্লাজায় এ মেলা অনুষ্ঠিত হয়। গতকাল বৃহস্পতিবার আয়োজিত এ মেলা থেকে উপার্জিত অর্থ সিরিয়ার শরণার্থীদের জন্য এবং বিশ্বব্যাপী ইউএন উইমেন গিল্ডের স্পন্সরকৃত শিশু প্রকল্পে ব্যয় করা হবে।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের স্ত্রী এবং ইউএন উইমেন গিল্ডের অনারারি প্রেসিডেন্ট ক্যাটারিনা ভাজ পিনটো গুতেরেসের উদ্যোগে এ মেলা অনুষ্ঠিত হয়। জাতিসংঘের সদস্য রাষ্ট্র ও সংস্থাসমূহের কর্মকর্তাদের স্ত্রীরা এই মেলায় আয়োজকের ভূমিকা পালন করেন। 

বৃহস্পতিবার নিউইয়র্কে লাগাতার বৃষ্টি ও বাতাস বইছিল। এর মধ্যেই নিউইয়র্কে বসবাসরত বিভিন্ন দেশের কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যরা মেলায় হাজির হন। জাতিসংঘের কর্মকর্তা-কর্মচারীগণের বিপুল উপস্থিতিতে সকাল ১০টায় শুরু হয় মেলা। চলে বিকেল ৪টা পর্যন্ত। 

মেলায় ছিল হাতে তৈরি খাবার, বিভিন্ন দেশের ঐতিহ্যমণ্ডিত হস্তশিল্প, পোশাক, শো-পিস। অসংখ্য লোকজ ও সাংস্কৃতিক উপাদানের মিশেলে তৈরি পণ্য সামগ্রীও শোভা পায় মেলার স্টলে।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির স্ত্রী ফাহমিদা জাবিনের তত্ত্বাবধানে এবং স্থায়ী মিশন ও নিউইয়র্কস্থ কনস্যুলেট জেনারেল অফিসের কর্মকর্তাগণের স্ত্রীদের অংশগ্রহণ ও সহযোগিতায় এ মেলায় বাংলাদেশের পক্ষ থেকে দুটি স্টল স্থাপন করা হয়। 

হাতে তৈরি ঐতিহ্যবাহী বিভিন্ন খাবার এবং দেশীয় কারু ও হস্তশিল্প সামগ্রীর বিভিন্ন পণ্য সম্ভারে সজ্জিত বাংলাদেশ স্টল ছিল বিদেশী ক্রেতাদের অন্যতম আকর্ষণ।

বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, এই বাজার বিশ্বের বিভিন্ন দেশের ভিন্ন ভিন্ন সংস্কৃতি ও ঐতিহ্যের মিলন মেলা। বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি, আতিথেয়তা, সম্প্রীতি ও ঐতিহ্য আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরার ক্ষেত্রে এ বাজার তাৎপর্যপূর্ণ অবদান রাখবে।

নিউইয়র্ক সফররত বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ.কে আব্দুল মোমেন এবং তার স্ত্রী সেলিনা মোমেন বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

 

বিডি প্রতিদিন/২৬ মে, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর