২২ জুন, ২০১৭ ১৩:২৯

যুক্তরাষ্ট্র জাপা'র বিরোধ চরমে, পুুলিশ ডেকেও কাজ হলো না

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে :

যুক্তরাষ্ট্র জাপা'র বিরোধ চরমে, পুুলিশ ডেকেও কাজ হলো না

যুক্তরাষ্ট্র জাতীয় পার্টির হট্টগোল ঠেকাতে পুুলিশি হস্তক্ষেপ।

যুক্তরাষ্ট্র জাতীয় পার্টির (জাপা) নতুন কমিটির বিরোধ চরমে পৌঁছেছে। নেতা-কর্মীদের অজ্ঞাতে এই কমিটি তৈরি করা হয়েছে বলে অভিযোগ করা হচ্ছে। সৃষ্ট ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটে গত রবিবার ইফতার পার্টিতে। কেন্দ্রের অনুমোদিত কমিটির এই ইফতার মাহফিলের মঞ্চে বসতে দেওয়া হয়নি ওই কমিটির ভারপ্রাপ্ত সভাপতি এবং সাধারণ সম্পাদককে। তুমুল হৈ চৈ-এর এক পর্যায়ে পুলিশ ডাকেন সাধারণ সম্পাদক আবু তালেব চৌধুরী চান্দু। তিনি তার অপছন্দের নেতা-কর্মীদের তাড়িয়ে দিতে চেয়েছিলেন পুলিশ দিয়ে। সেটিও সম্ভব হয়নি। কারণ, উপস্থিত প্রায় সকলেই পুলিশ অফিসারদের বোঝাতে সক্ষম হন যে, তারাই প্রকৃত কর্মী। এ অবস্থায় পুলিশ সকলকে শান্ত হয়ে ইফতারের আগেই আলোচনা সভা সম্পন্ন করার অনুরোধ করেন। আর এরই ফাঁকে মঞ্চে বসে পড়েন ভারপ্রাপ্ত সভাপতি হাজী আব্দুর রহমান এবং সাধারণ সম্পাদক চান্দু। তবে তাদেরকে সভায় সভাপতিত্ব কিংবা সভা পরিচালনার সুযোগ দেয়া হয়নি। 

গত মাসে জাতীয় পার্টির চেয়ারম্যান  হুসেইন মুহাম্মদ এরশাদ কর্তৃক অনুমোদিত যুক্তরাষ্ট্র জাতীয় পার্টির সভাপতি হয়েছেন মাহবুব আলী বুলু এবং সাধারণ সম্পাদক আবু তালেব চৌধুরী চান্দু। চান্দু ২০১০ সাল থেকেই একই পদে রয়েছেন। অপরদিকে সভাপতি পদে বুলু রয়েছেন গত ১৬ বছর যাবৎ। এই বুলুর বাড়ি রংপুরে এবং তিনি গত ৮ বছর যাবৎ বাংলাদেশেই বসবাস করছেন। 

            পুলিশের উপস্থিতিতে যুক্তরাষ্ট্র জাতীয় পার্টির ইফতার মাহফিলে বক্তব্য রাখেন অনন্যা হুসেইন মৌসুমী। 

আর এই কারণেই থেকেই দীর্ঘদিন যাবৎ সাংগঠনিকভাবে সক্রিয় নেতা-কর্মীদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। সাংগঠনিক বিষয়ে তারা প্রতিবাদ জানাচ্ছেন। মাঠের ত্যাগী নেতা-কর্মীদের সম্মতিতে কমিটি না হওয়া পর্যন্ত বুলু-চান্দুর কমিটিকে কোন তৎপরতা চালাতে দেয়া হবে না বলেও উল্লেখ করেন ক্ষুব্ধ কর্মীরা। ‘

চান্দু যদি মাইক হাতে নেন তাহলে পরিস্থিতি আরো গুরুতর আকার ধারণ করবে’ বলে পুলিশকে জানানো হলে তারা সেভাবেই অনুষ্ঠান পরিচালনার অনুমতি দেন। ফলে সভাপতি অথবা সাধারণ সম্পাদক মাইক পাননি এবং কোন বক্তব্য প্রদানের সুযোগও দেয়া হয়নি। একই কারণে অনুষ্ঠানের পুর্বনির্ধারিত অতিথি সাবেক দুই সংসদ সদস্য লিয়াকত আলী এবং শহিদুর রহমানও মঞ্চে আসন পাননি।

ক্ষুব্ধ নেতা-কর্মীদের পক্ষে এসব তথ্য জানান যুক্তরাষ্ট্র জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক ওসমান চৌধুরী। তিনি বলেন, ‘বক্তব্য রাখেন শুধুমাত্র পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের পালিত কন্যা অনন্যা হুসেইন মোসুমী।’ তিনি তার বক্তব্যে সকলকে সাংগঠনিক রীতি অনুসরণ করার আহ্বান জানান। সামনের নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থীদের বিজয় নিশ্চিতের জন্যে বিস্তারিত আলোকপাত করেন। 

নিউইয়র্ক সিটির উডসাইডে ৩৭ এভিনিউ এবং ৬১ স্ট্রিটের কর্নারে রুমা কীচেন রেস্টুরেন্টের এ সভা প্রসঙ্গে যুক্তরাষ্ট্র জাতীয় পার্টির সমন্বয়কারি ও কেন্দ্রীয় নেতা আব্দুন নূর বড় ভূইয়া এ সংবাদদাতাকে জানান, ‘জাতীয় পার্টির প্রতিষ্ঠালগ্ন থেকে যারা জড়িত তাদের অজ্ঞাতে ভুয়া একটি কমিটির প্রচার চালানো হচ্ছে। এ নিয়ে নেতা-কর্মীরা ক্ষুব্ধ ছিলেন। তারই বহিঃপ্রকাশ ঘটেছে ওই সভায়। এটি অত্যন্ত দুঃখজনক যে, সারা বছর বাংলাদেশ বাস করেন এমন ব্যক্তিকে আবারো সভাপতি পদে অধিষ্ঠিত করে নতুন কমিটি এসেছে বলে প্রচার করা হয়।’

তিনি বলেন, কমিটিতে অনেক ত্যাগী সংগঠকরা স্থান পায়নি। তাই এই কমিটির অনুমোদন এইচ এম এরশাদ দিয়েছেন কিনা তা নিয়েও সংশয় প্রকাশ করেন নূর ভূইয়া।


বিডি-প্রতিদিন/২২ জুন, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর