২৬ জুন, ২০১৭ ১২:০২

কানাডায় ঈদুল ফিতর উদযাপিত

সদেরা সুজন, কানাডা থেকে:

কানাডায় ঈদুল ফিতর উদযাপিত

ব্যাপক আনন্দ- উৎসাহ, উদ্দীপনা এবং যথাযোগ্য মর্যাদায় কানাডার বিভিন্ন প্রদেশের শহরে শহরে উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর। রবিবার সকালে কানাডার প্রতিটি প্রদেশের ছোট-বড় শহরে একাধিক স্থানে ঈদের জামাতে অংশ নেন বাংলাদেশিসহ অন্যান্য দেশের মুসলমানরা। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডাসহ সারা বিশ্বের মুসলমানদেরকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

ক্যুইবেকে লং হলিডে এবং কানাডায় সরকারি ছুটির দিন রবিবারে ঈদুল ফিতর হওয়াতে বাংলাদেশীসহ কানাডায় বসবাসরত সারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত  মুসলিমদের জন্য এবছরের ঈদ উৎসব ছিলো ভিন্ন আমেজের। এছাড়া রোদ্রজ্জ্বল চমৎকার আবহাওয়া থাকায় প্রতিটি শহরেই বড় বড় ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে। প্রতিটি জামাতেই বিপুল সংখ্যক বাংলাদেশীসহ বিশ্বের বিভিন্ন দেশের মুসলিম নারী-পুরুষ শিশুরা অংশগ্রহণ করেন। রঙ-বেরঙের বাহারী পোশাক বিশেষ করে প্রবাসী বাংলাদেশীদের ঐহিত্যবাহি পাঞ্জাবি-পায়াজামা মাথায় টুপী এবং বিপুল সংখ্যক মুসলিমদের একত্রে নামাজে অংশগ্রহণের দৃশ্য মূলধারার মানুষকে চমকে দিয়েছে।

প্রায় প্রতিটি শহরে ঈদের জামাতের পূর্বে স্থানীয় কানাডার মন্ত্রী,  এমপি, মেয়র, ডেপুটি মেয়র, সিটি কাইন্সিলর, বিভিন্ন দলের রাজনীতিবিদরাসহ সরকারের বিশেষ দূতরা মতবিনিময় এবং ঈদের শুভেচ্ছা এবং শুভ কামনা জানান। সুন্দর সুষ্ঠুভাবে  ঈদের জামাত অনুষ্ঠানের জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়।

ঈদের জামাত শেষে অনুষ্ঠিত বিশেষ মুনাজাতে সমগ্র মুসলিম উম্মাহসহ দেশ-জাতির মঙ্গল ও সমৃদ্ধি এবং দেশে দেশে নিপীড়িত-নির্যাতিত মুসলমানদের রক্ষায় মহান আল্লাহ তায়ালার রহমত ও বিশ্ব নেতৃবৃন্দের সহযোগিতা কামনা করা হয়।


বিডি প্রতিদিন/২৬ জুন ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর