২৬ জুন, ২০১৭ ১৫:১৫

ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসাহ উদ্দীপনায় পর্তুগালে ঈদুল ফিতর পালিত

রনি মোহাম্মদ (লিসবন,পর্তুগাল)

ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসাহ উদ্দীপনায় পর্তুগালে ঈদুল ফিতর পালিত

বাংলাদেশী অধ্যুষিত পর্তুগালের লিসবনের মাতৃ মনিজ পার্কের মাঠে ঈদের বড় জামাত সকাল সাড়ে আটটায় অনুষ্ঠিত হয়। লিসবন বাইতুল মোকাররম মসজিদের খতিব মাওলানা আবু সায়িদ ঈদ উল ফিতরের জামাত পরিচালনা করেন। নামাজ পূর্বে ঈদ উল ফিতরের তাৎপর্য নিয়ে বয়ান করেন মাওলানা ইব্রাহিম মোল্লা। 

এসময় পর্তুগালের নিযুক্ত বাংলাদেশের দুতাবাসের রাষ্টদূত মোঃ রুহুল অালম সিদ্দিকী সহ দুতাবাসের কর্মকর্তা, কর্মচারী এবং পর্তুগাল কমিনিটির বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দ সহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশীর বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশ নেন। 

এছাড়া বাণিজ্যিক শহর পোর্তোর বাঙ্গালী অধ্যুষিত রুয়া দে লউরেইরোর হযরত হামজা (রঃ) মসজিদে ঈদ উল ফিতরের দুইটি জামাত অনুষ্ঠিত হয়। এ সময় পোর্তোর বাংলাদেশ কমিনিটির নেতৃবৃন্দসহ ঈদের জামাতে বাংলাদেশীর পাশাপাশি আফ্রিকা এবং পশ্চিমা বিশ্বের বিভন্ন দেশের অন্যান্য কমিউনিটির ধর্মাবলম্বী মুসলমানদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। ঈদের জামাতের পর ইসলামিক প্রচলিত প্রথা অনুযায়ী বাংলাদেশীসহ বিশ্বের অন্যান্য দেশের মুসল্লীরা কোলাকুলি করে ঈদের আনন্দ ভাগাভাগি করেন। 

এছাড়া লিসবনের সেন্ট্রাল মসজিদ সকাল ৮টা ৩০মিঃ এবং ৯টা ৩০মিঃ দুইটি, অদেমিরায় সকাল ৭.৪৫ মিনিটে একটি, কাস্কাইসে ৮.৩০মিঃ একটি, আমাদোরার রিবাইরালো বাংলাদেশী জামে মসজিদে সকাল ৮.৩০মিনিটে একটি, পোর্তোর সেন্ট্রাল মসজিদে ৭.৩০মিঃ, ৮.৩০মিঃ, ৯.৩০মিঃ তিনটি ঈদের জামাতসহ লিসবনের ও আলগ্রাব শহরের আশ-পাশের বিভিন্ন মসজিদেও উল্লেখযোগ্য বিপুল সংখ্যক মুসলমান তাদের প্রধান ও ধর্মীয় ঈদ উৎসব পালন করেন।

বিডি-প্রতিদিন/২৬ জুন, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর