২৮ জুন, ২০১৭ ১২:৫৪

তারেক মাসুদকে উৎসর্গ করে পর্তুগালে চলচ্চিত্র মেলা

রনি মোহাম্মদ, লিসবন (পর্তুগাল):

তারেক মাসুদকে উৎসর্গ করে পর্তুগালে চলচ্চিত্র মেলা

পর্তুগালে প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে দক্ষিণ এশিয়ার চলচ্চিত্র মেলা ‘মোশত্রা দে সিনেমা সুল আসিয়াতিকো-সিনেমেলা’। আটলান্টিকের সাগর পাড়ের দেশ পর্তুগালে দক্ষিণ এশিয়ার চলচ্চিত্রকে তুলে ধরা, দক্ষিণ এশীয় প্রবাসীদের স্বদেশের সিনেমা দেখার সুযোগ দেওয়া এবং ইউরোপ ও এশিয়ার মাঝে চলচ্চিত্র শিল্পের সেতু নির্মাণ করতে এই আয়োজন করছে পর্তুগালে অবস্থিত আন্তর্জাতিক ইনডিপেনডেন্ট ফিল্ম প্রোডাকশন কোম্পানি ‘ভিলা দু সিনেমা’।

আগামী ৩০ জুন শুক্রবার বিকাল সাড়ে ৪ 'আয়নাবাজি' বাংলা সিনেমা দিয়ে শুরু হবে এই চলচ্চিত্র মেলা। মেলাটি বাংলাদেশের সিনেমার বরেণ্য নির্মাতা তারেক মাসুদকে উৎসর্গ করা হয়েছে। ৩০ জুন থেকে ২ জুলাই পর্যন্ত পর্তুগালের রাজধানী লিসবনের প্রাণকেন্দ্র সাও জর্জ সিনেমা হলে অনুষ্ঠিত হবে এই চলচ্চিত্র মেলা। বাংলাদেশের ৫টি ও ভারত-পাকিস্তান যৌথ প্রযোজিত একটি, স্পেন-বাংলাদেশের একটি, নেপালের দুটি এবং ভুটানের একটি স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে। 

প্রথমবার অনুষ্ঠিত চলচ্চিত্র মেলার আয়োজক ‘মোশত্রা দে সিনেমা সুল আসিয়াতিকো-সিনেমেলা’র প্রডাকশন ডিরেক্টর আনাপাউলা মারভাউ জানান, পর্তুগালে বসবাসরত দক্ষিন এশীয় কমিউনিটির নতুন প্রজন্ম ও ইউরোপীয় দর্শকদের মাঝে  চলচ্চিত্রের সংস্কৃতি তুলে ধরতে ইউরোপ ও এশিয়ার মাঝে চলচ্চিত্র সেতু নির্মাণ করতে এই আয়োজন। পর্তুগাল-বাংলাদেশ ৫শ' বছরের সম্পর্ক ও পর্তুগালে প্রবাসী বাংলাদেশী জনগোষ্ঠীর কথা বিবেচনা করে বাংলাদেশের সিনেমার বরেণ্য নির্মাতা তারেক মাসুদকে উৎসর্গ করা হয়েছে। সেই সাথে পর্যায়ক্রমে অন্য দেশগুলোর সিনেমাকেও ফোকাস করবে এবং ইউরোপ ও এশিয়ার মাঝে চলচ্চিত্র সেতু নির্মাণ করতে আমরা ভিলা দু সিনেমা কাজ করছি।’ 

চলচ্চিত্র মেলা নিয়ে হাসান আব্দুল্লাহ তৌহিদ, দ্বিতীয় সচিব এবং দূতালয় প্রধান বাংলাদেশ দূতাবাস (লিসবন) বলেন, এই ব্যাপরে বাংলাদেশ দূতবাস থেকে ‘ভিলা দু সিনেমা' কর্তৃপক্ষকে সব ধরনের সহযোগীতা করছে এবং পর্তুগালের বাংলাদেশ কমিউনিটির মাঝে চলচ্চিত্র প্রদর্শনী প্রচার করার ব্যবস্থা করা হয়েছে। 

এবারের সিনেমেলায় প্রদর্শিত হবে বাংলাদেশের মোরশেদুল ইসলামের চলচ্চিত্র ‘চাকা’, অমিতাভ রেজার ‘আয়নাবাজি’, আবু শাহেদ ইমনের ‘জালালের গল্প’, তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’, মেহের আফরোজ শাওনের ‘কৃষ্ণপক্ষ’ ও তারেক মাসুদের চলচ্চিত্র ‘রানওয়ে’। এ ছাড়া দেখানো হবে ভারত-পাকিস্তান যৌথ প্রযোজিত ‘মাহিন জিয়া’ ও বাংলা কমিউনিটি নিয়ে নির্মিত ‘ইন বিটুইন’, ভুটানের 'টিনটিন ইন ভুটান', নেপালের 'সাবিত্রী' ও 'ভুতা জামা’, ভারতের 'ডোন্ট ক্রাই ফর রাহিম লেকক'।


বিডি প্রতিদিন/২৮ জুন ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর