২২ জুলাই, ২০১৭ ১১:২৪
আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের উদ্যোগ

মুুক্তিযুদ্ধের ওপর হারুন হাবীবের লেখা বই নিয়ে আলোচনা

এনআরবি নিউজ, নিউইয়র্ক

মুুক্তিযুদ্ধের ওপর হারুন হাবীবের লেখা বই নিয়ে আলোচনা

মুক্তিযোদ্ধা-লেখক-সাংবাদিক হারুন হাবীবের সদ্য প্রকাশিত তিনটি গ্রন্থের ওপর নিউইয়র্কে অনুষ্ঠিত এক মনোজ্ঞ আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এতে বাঙালির স্বাধিকার আন্দোলনের অবিস্মরণীয় নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবের প্রতি গভীর শ্রদ্ধা প্রদর্শন এবং মুক্তিযুদ্ধের চেতনা প্রজন্ম থেকে প্রজন্মান্তরে জাগ্রত রাখার স্বার্থে সকলকে সোচ্চার থাকার আহবান জানানো হয়। 

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের উদ্যোগে এই অনুষ্ঠান হয় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের মেজবান পার্টি সেন্টারে। ‘ইতিহাসের আলোকে বঙ্গবন্ধু বাংলাদেশ  ও মুক্তিযুদ্ধ’, ‘গণমাধ্যম ১৯৭১ : বিশ্ব সংবাদপত্রে মুক্তিযুদ্ধ’ এবং ‘পাঁচ পুরুষ’-এই গ্রন্থ ৩টি নিয়ে মূল আলোচনা করেন যথাক্রমে প্রবীন সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, লেখক-সাংবাদিক হাসান ফেরদৌস এবং প্রাবন্ধিক ফেরদৌস সাজেদীন। 

অসাম্প্রদায়িক ও মানবিকতাসম্পন্ন সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠায় যে কোনো অপতৎপরতা প্রতিহত করতে সকল প্রবাসীকে ঐক্যবদ্ধ থাকার উদাত্ত আহবান জানান বক্তারা। পাশাপাশি নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক তথ্য অবহিত রাখার জন্যেও একযোগে কাজের সংকল্প ব্যক্ত করা হয়। 

প্রেসক্লাবের সভাপতি ও মুক্তিযোদ্ধা লাবলু আনসারের সভাপতিত্বে এ আলোচনা-অনুষ্ঠানের সঞ্চালনা করেন সাংবাদিক মিজানুর রহমান । পর্যবেক্ষণমূলক বক্তব্য দেন প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি সাঈদ-উর রব, প্রবাসের জনপ্রিয় কবি ও লেখক ফকির ইলিয়াস এবং সমাজসেবক ও যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরামের যুগ্ম সম্পাদক আব্দুল কাদের মিয়া। অনুষ্ঠানের সার্বিক সমন্বয়ের দায়িত্বে ছিলেন ক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রিজু মোহাম্মদ এবং ভাইস প্রেসিডেন্ট মীর ই ওয়াজিদ শিবলী। 

অনুষ্ঠানে বিশিষ্টজনদের মধ্যে আরও ছিলেন একাত্তরের কণ্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায় এবং শহীদ হাসান, সেক্টর কমান্ডার্স ফোরামের যুক্তরাষ্ট্র শাখার সভাপতি রাশেদ আহমেদ, সেক্রেটারি রেজাউল বারী, লেখক-কলামিস্ট শিতাংশু গুহ, সুব্রত বিশ্বাস, রানু ফেরদৌস, গাজিউর রহমান, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শামসুদ্দিন আজাদ, যুক্তরাষ্ট্র ল’ সোসাইটির সভানেত্রী মোর্শেদা জামান, বাংলাদেশ লীগ অব আমেরিকার সাবেক সভাপতি এমাদ চৌধুরী, সন্দ্বীপ পৌরসভা কল্যাণ সমিতির সভাপতি জাফরউল্লাহ, কম্যুনিটি এ্যাক্টিভিস্ট আকবর হায়দার কিরণ এবং মিনহাজ সাম্মু, লেখিকা শামসাদ হুসাম এবং পপি চৌধুরী, কবি তুলি ইলিয়াস, বর্ণমালা সম্পাদক মাহফুজুর রহমান এবং বন্ধনের সম্পাদক সঞ্জীবন কুমার, গণজাগরণ মঞ্চের গোপাল সান্যাল, আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের কর্মকর্তা কোষাধ্যক্ষ আবুল কাশেম, নির্বাহী সদস্য নিহার সিদ্দিকী, কানু দত্ত, আশরাফুল আলম বুলবুল এবং আজিমউদ্দিন অভি, মোহাম্মদ সাজ্জাদ হোসেন প্রমুখ। 
 

বিডি প্রতিদিন/২২ জুলাই, ২০১৭/ফারজানা

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর