১৮ আগস্ট, ২০১৭ ১০:২৯

বাংলাদেশ হাই কমিশন অটোয়ায় জাতীয় শোক দিবস পালিত

অনলাইন ডেস্ক

বাংলাদেশ হাই কমিশন অটোয়ায় জাতীয় শোক দিবস পালিত

যথাযোগ্য মর্যাদা ও ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে কানাডার অটোয়াস্থ বাংলাদেশ হাই কমিশন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে। কানাডায় নিযুক্ত বাংলাদেশের  হাই কমিশনার মিজানুর রহমান বাংলাদেশ হাউসে জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে শোক দিবসের কর্মসূচি শুরু করেন। এ সময় দূতাবাসের কূটনীতিক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।  

অটোয়ার রিচলিউ ভ্যানিয়ার কমিউনিটি সেন্টারে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মিজানুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য ও সাবেক ডেপুটি স্পীকার অধ্যাপক আলী আশরাফ এবং বাংলাদেশ সরকারী কর্মকমিশনের সদস্য উজ্জ্বল বিকাশ দত্ত। অটোয়া, মন্ট্রিয়ল, টরন্টো, ক্যালগেরী, হ্যামিলটনসহ কানাডার বিভিন্ন শহরের বাংলাদেশি কমিউনিটি ও আওয়ামী লীগ নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধাগণ, সাংবাদিকসহ বিপুল সংখ্যক প্রবাসীগণ এ আলোচনায় যোগদান করেন।  

প্রথমেই এক মিনিট নীরবতা পালন করা হয়। অতঃপর জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন দূতাবাসের প্রথম সচিব (কন্সুলার) অপর্না রাণী পাল। এতে  বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর নির্মিত তথ্যভিত্তিক প্রামাণ্যচিত্র 'বঙ্গবন্ধু সরকারের সাড়ে তিন বছর' প্রদর্শন করা হয়। 

হাই কমিশনার মিজানুর রহমান বলেন, বাঙালি জাতির ইতিহাসে সবচাইতে দুর্ভাগ্যের ও শোকাবহ দিন ১৫ই আগস্ট। ১৯৭৫ সালের এই ভয়াল কালরাতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শিশুপুত্র রাসেলসহ পুরো পরিবারের প্রায় সব সদস্যকে হত্যার মধ্য দিয়ে স্বাধীনতাবিরোধী চক্র বাংলাদেশের অগ্রযাত্রাকে থমকে দিতে চেয়েছিলো। ১৫ আগস্টের শোককে শক্তিতে রূপান্তর করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠনে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে । 

বিডি প্রতিদিন/১৮ আগস্ট, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর