১৯ আগস্ট, ২০১৭ ০০:০১

জার্মান ও স্পেন থেকে বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার দাবী

এমডি রিয়াজ হোসেন, ইতালি:

জার্মান ও স্পেন থেকে বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার দাবী

স্পেন ও জার্মানে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর খুনিদের ফিরেয়ে নিয়ে ফাসির দণ্ড কার্যকর করার দাবী জানিয়েছে ইতালি আওয়ামী লীগ। শোক দিবসের আলোচনা সভা ও দোয়া মাহফিলে এমন দাবী জানান সরকারের কাছে।

রোমের তরপিনাতারাস্থ একটি হল রুমে এই আলোচনা সভার আয়োজন করা হয়। ইতালি আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আলী আহম্মদ ঢালীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হাসান ইকবালের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আঃ সোবহান সিকদার।
এ সময় ১৯৭৫ এর ১৫ আগস্টের ঘটনা তুলে ধরে বক্তব্য রাখেন কে এম লোকমান হোসেন, মুক্তিযোদ্ধা লুৎফর রহমান, হাবীব চৌধুরী, নজরুল ইসলাম মাঝি, আঃ রব ফকির, আবু তাহের, দীন মোহাম্মদ দীনু, আব্দুর রহমান, জামান মোক্তার, মোজাফ্ফর বাবুল, মনির এইচ ফরাজী, মান্নান মাতবর, হাবিব মকদম, মলি জামান, উজ্জল মৃধা, এনায়েত করিম, শেখ মামুন, ফারুক ফরাজীসহ আরো অনেকেে বক্তব্য রাখেন।    
এসময় বক্তারা আরো বলেন, ১৯৫২ থেকে ১৯৭১। বাঙালির মুক্তির প্রতিটি আন্দোলন-সংগ্রামে অধিকার আদায়ে নেতৃত্ব দিয়েছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বিশ্বের একমাত্র নেতা, দেশ স্বাধীন করার আগেই যাকে ৭ কোটি মানুষ বসিয়েছিল জাতির পিতার আসনে। বাঙালির মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার যে স্বপ্ন, তা থেকে এ দেশের মানুষকে বিচ্ছিন্ন করতেই ১৯৭৫ সালের ১৫ আগস্টের হত্যাকাণ্ড।

সভা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদের আত্মার মাগফেরাত ও প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য দীর্ঘায়ু কামনা করে মোনাজাত করা হয়।

এছাড়াও আলোচনা সভায় উপস্থিত ছিলেন- ইতালি আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগসহ সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী ও প্রবাসী বাংলাদেশি।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর