২০ আগস্ট, ২০১৭ ১৮:৫৭

১৫ হজ এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা, ২০টিকে সতর্ক

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব

১৫ হজ এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা, ২০টিকে সতর্ক

শূরা কমিটির সদস্য ওমর সিরাজ ওমর আকবর

জিলকদ মাস ৩০ দিন পূর্ণ হলে আগামী ৩১ আগস্ট অনুষ্ঠিত হবে ২০১৭ সালের পবিত্র হজ। এরই মধ্যে মক্কায় হজের প্রস্তুতি নেওয়া শুরু করেছে বিশ্বের নানা প্রান্ত থেকে আগত হজযাত্রীরা।বাংলাদেশের হজযাত্রীরা ওমরা পালনসহ মক্কা-মদিনায় শুরু হয়েছে তাদের নানা আনুষ্ঠানিকতা। হঠাৎ গরম বেড়ে যাওয়াই কিছুটা আতঙ্কে বাংলাদেশি হজযাত্রীরা। এদিকে, বিভিন্ন অনিয়মের কারণে ১৫টি বেসরকারি হজ এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে সৌদি হজ কর্তৃপক্ষ। এছাড়া আরও ২০টি এজেন্সিকে সতর্ক করা হয়েছে।

হজ সংক্রান্ত শূরা কমিটির সদস্য ওমর সিরাজ ওমর আকবর বলেন, বিভিন্ন অনিয়মের কারণে ১৫টি বেসরকারি হজ এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে মক্কার বাংলাদেশ হজ মিশন ও সৌদ হজ কর্তৃপক্ষ। সতর্ক করা হয়েছে আরও ২০টি বেসরকারি হজ এজেন্সীকে।

তবে এজেন্সির নাম এবং কোন এজেন্সির বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হয়েছে সেটা চলতি বছরের হজ শেষে বাংলাদেশকে ব্যবস্থা নেয়ার জন্য আনুষ্ঠানিকভাবে জানানোর নিয়ম থাকায় এখনই এজেন্সিগুলোর নাম প্রকাশ করতে অপারগতার কথা জানান এই কর্মকর্তা।

বাংলাদেশ হজ প্রশাসনিক দলের প্রধান ফাইজ আহমেদ ভুইয়া বলেন, সৌদি আবহাওয়া র্কতৃপক্ষের তথ্য অনুযায়ী হজের সময় গরমের তীব্রতা থাকবে অন্য যে কোন সময়ের চেয়ে বেশি। তবে স্বাস্থ্য র্কমর্কতারা এতে আতঙ্কিত না হয়ে জনবহুল এলাকা এড়িয়ে চলা, সব সময় মাস্ক ব্যবহার এবং যথা সম্ভব তাবুর মধ্যে অবস্থান করার পরার্মশ দিয়েছেন।

প্রচণ্ড গরমের মধ্যইে আর মাত্র কয়কেদনি পরই পাপমুক্তি এবং বিশ্বশান্তির আকুল প্রার্থনা নিয়ে পর্বত বেষ্টিত আরাফার ময়দানে   এক লাখ তাবুতে অবস্থান করবেন বিশ্বের নানা প্রান্ত থেকে আগত ৩০ লাখ র্ধমপ্রাণ মুসলমান। আর সেখানে সবারই প্রত্যাশা থাকবে একটি আর সেটা হলো মহান সৃষ্টিকর্তার সান্নিধ্য লাভ।

বিডি প্রতিদিন/২০ আগস্ট ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর