২১ আগস্ট, ২০১৭ ১২:১৮

৬ অংকের আয় ছাড়া টরন্টোতে বাড়ির মালিক হওয়া কঠিন!

অনলাইন ডেস্ক

৬ অংকের আয় ছাড়া টরন্টোতে বাড়ির মালিক হওয়া কঠিন!

কানাডার টরন্টো শহরে বাড়ির মালিক হওয়া বেশ কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে। দেশটির দু'টি রিয়েল এস্টেট ব্রোকারেজ হাউজের তথ্যানুযায়ী, এজন্য ন্যূনতম ৬ অংকের আয় থাকতে হবে। এমনকি কন্ডোমিনিয়ামের মালিক হওয়ার ক্ষেত্রেও একই। বৃহত্তর টরন্টো এলাকার বাড়ির দাম এবং তাদের ব্যবস্থাপনার ব্যয় পর্যালোচনা করে এমনই তথ্য প্রকাশ করা হয়েছে।

দ্য রেডপিন ব্রোকারেজ হাউজের সমীক্ষা অনুযায়ী, টরন্টো এলাকায় একটি ডিটাচড বাড়ির গড় মূল্য ১.৫ মিলিয়ন ডলার, আর এই বাড়ি কেনা এবং তার আনুষঙ্গিক ব্যয় নির্বাহের জন্য ন্যূনতম ২০০,০০০ ডলারের নিয়মিত আয় থাকতে হয়। এমন একটি কন্ডোমিনিয়াম, যার গড় মূল্য ৫১১,০০০ ডলার, মালিকানা চালিয়ে যেতে ৯২, ৯২৫ ডলারের আয় দরকার। এই পর্যায়ের একটি কন্ডোমিনিয়ামের মাসিক মর্টগেজ ১৯৩৩ ডলারের সাথে সুদ এবং রক্ষণাবেক্ষনের ব্যয় পরিশোধ করতে হয়। সংসারের অন্যান্য ব্যয় মিটিয়ে কন্ডোমিনিয়ামের এই খরচ জোগানোর জন্য নিয়মিত মোটা অংকের আয় না থাকলে মালিক বিপদে পড়তে বাধ্য।

অন্যদিকে, দ্য রেডপিনের সমীক্ষার তথ্যানুযায়ী, টরন্টোর ২২টি মিউনিসিপ্যালিটি এলাকায় বাড়ি কিনে তার মালিকানা অব্যাহত রাখতে গড়ে ১৫০ হাজার ডলারের আয় থাকা দরকার। বৃহত্তর টরন্টো এলাকায় গড়পরতা একটি বাড়ির দাম ৮৬৪,২২৮ ডলার উল্লেখ করে দ্য রেডপিন বলেছে, ১৪৭,৭৫০ ডলারের বার্ষিক আয় আছে এমন ক্রেতাদের কাছেই এই বাড়িগুলো এফোর্ডেবল’।

বছরের প্রথম ৭ মাসের বাড়ির দাম বিবেচনায় নিয়ে দ্য রেড পিন এই সমীক্ষা করেছে। ২০ শতাংশ ডাউন পেমেন্ট এং ২.৯৯ শতাংশ মর্টগেজের ২৫ বছরের এমোর্টাইজেশন বিবেচনায় নিয়েছে ব্রোকারেজটি। 

সূত্র: নতুন দেশ

বিডি-প্রতিদিন/২১ আগস্ট, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর