১৫ অক্টোবর, ২০১৭ ০৯:৩৩

সাংবাদিক ও সমাজকর্মীর হাতে ফোবানা অ্যাওয়ার্ড

এনআরবি নিউজ, নিউইয়র্ক

সাংবাদিক ও সমাজকর্মীর হাতে ফোবানা অ্যাওয়ার্ড

আমেরিকায় বাঙালির পরিচয় ইতিবাচকভাবে তুলে ধরার জন্যে দুই প্রবাসীকে ফোবানা (ফেডারেশন অব বাংলাদেশি এসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকা) অ্যাওয়ার্ড দেয়া হয়েছে। সম্প্রতি ফ্লোরিডার মায়ামী সিটিতে আয়োজন করা হয় ফোবানার ৩১তম সম্মেলন। সেখানেই ইঞ্জিনিয়ার আবু হানিফ এবং টিভি এ্যাঙ্কর তাসমিন মাহফুজের হাতে সম্মানননা তুলে দেয়া হয়।

তাসমিনের জন্ম আমেরিকাতে। তারপরও বাংলা ভাষা ও সংস্কৃতির সাথে নিজেকে ঘনিষ্ঠভাবে জড়িয়ে রেখেছেন। জর্জিয়ার এ্যামরয় ইউনিভার্সিটি থেকে ইন্টারন্যাশনাল স্টাডিজে গ্র্যাজুয়েশনের পর লিগ্যাল স্টাডিজে মাস্টার্স করেন তাসমিন। এরপর জাতিসংঘে দু'বছর ইন্টার্নশিপ করার পর সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নেন তাসমিন।বর্তমানে তিনি এ্যাঙ্কর এবং প্রযোজক হিসেবে কাজ করছেন।

পেশাগত দক্ষতার স্বীকৃতি হিসেবে ২০১৫ সালে তাসমিনকে টিভি নিউজে অসাধারণ কৃতিত্ব প্রদর্শনের জন্যে গ্র্যাসি এওয়ার্ড প্রদান করেছে এলায়েন্স ফর উইমেন। আমেরিকার ইউটাহ অঙ্গরাজ্যের জার্নালিজম এওয়ার্ডও পেয়েছেন তাসমিন। মার্কিন মিডিয়া জগতে নারী সাংবাদিকদের এই প্রতিষ্ঠানের এওয়ার্ড পাবার পর তাসমিনের কর্মপরিধি বেড়ে গেছে। তিনি যেখানেই সুযোগ পাচ্ছেন, সেখানেই বাংলাদেশকে উপস্থাপনে সচেষ্ট হচ্ছেন।

ইঞ্জিনিয়ার আবু হানিফ মার্কিন আইটি কোম্পানিগুলোতে বাংলাদেশিকে চাকরি পাবার উপযোগী প্রশিক্ষণ প্রদানের জন্যে পিপল এন টেক ইন্সটিটিউট প্রতিষ্ঠা করেন। এখন তিনি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী হিসেবে কর্মরত। ইঞ্জিনিয়ার হানিফ বলেন, গত ১২ বছরের অধিক সময় যাবত বাংলাদেশিদের কোর্স প্রদান করা হচ্ছে পিপল এন টেক ইন্সটিটিউটের ৬টি ক্যাম্পাসে। একইসাথে অনলাইনেও কোর্স করছেন কানাডা, অস্ট্রেলিয়া, ভারত, যুক্তরাজ্য এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে। ৩ মাসের কোর্স শেষে এ যাবত পাঁচ হাজার বাংলাদেশি উচ্চ বেতনে চাকরি পেয়েছেন আমেরিকান বিভিন্ন আইটি কোম্পানিতে।

বিডি প্রতিদিন/১৫ অক্টোবর, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর