২১ অক্টোবর, ২০১৭ ১৪:০১

টরেন্টোতে পাঠশালার আসরে আসাদ চৌধুরী ও রিচার্ড গ্রিন

অনলাইন ডেস্ক

টরেন্টোতে পাঠশালার আসরে আসাদ চৌধুরী ও রিচার্ড গ্রিন

দর্শন-সমাজ-সংস্কৃতি-সাহিত্য-শিল্পকলা-বিজ্ঞান চর্চা কেন্দ্র পাঠশালা। এর দ্বিতীয় আসরে আমন্ত্রিত হয়ে এসেছিলেন বাংলাদশের কবি আসাদ চৌধুরী এবং কানাডার কবি রিচার্ড গ্রিন। কানাডার এগলিনটন স্কোয়ারে টরন্টো পাবলিক লাইব্রেরিতে বৃহস্পতিবার অনুষ্ঠিত আসরে পূর্ব ও পশ্চিমের এই দুই অগ্রগণ্য কবি সাহিত্য নিয়ে আলোচনা করেন। তাদের ব্যক্তিগত অভিজ্ঞতা বর্ণনা এবং নিজের লেখা কবিতা পাঠের মধ্য দিয়ে আসরটি ভিন্নরকম এক ব্যঞ্জনা পায়।

শুরুতেই স্মরণ করা হয় সদ্য প্রয়াত আমেরিকার অন্যতম জনপ্রিয়-শক্তিশালী বর্ষীয়ান কবি জন অ্যাশব্যারীকে। অভিনন্দন জানানো হয় সদ্য সাহিত্যে নোবেল পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক কাজ্যুও ইশিগুরোকে। জন অ্যাশব্যারী ও কাজ্যুও ইশিগুরোর সাহিত্য জীবন নিয়ে আলোচনা করা হয়।

মূল পর্বের প্রথমার্ধে বাংলাদেশের অগ্রগণ্য কবি আসাদ চৌধুরী তার কাব্য ভাবনা, কবির দায় ইত্যাদি তুলে ধরেন। দ্বিতীয়ার্ধে কানাডার কবি রিচার্ড গ্রিন সবার সাথে ভাগ করে নেন তার সাহিত্য চর্চার পরিক্রমা। এছাড়া তুলে ধরেন আলোচিত কাজগুলোর পেছনের গল্প। এসময় তিনি পাঠ করে শোনান তার নিজের কিছু কবিতা।

দুই কবির স্বভাবজাত বাগ্মিতা ও আন্তরিক উপস্থাপনা, প্রাজ্ঞ শ্রোতা-সুধীজনের উপস্থিতি ও কবিদের সাথে তাদের সচেতন-সরব-প্রানবন্ত বিনিময়- এবারের পাঠশালার আসরটিকে ভিন্ন মাত্রা দিয়েছে।

বিডি প্রতিদিন/২১ অক্টোবর, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর