২৩ অক্টোবর, ২০১৭ ১৩:৪৯

শেকড় ভুলে গেলে চলবে না : পার্থ প্রতিম মজুমদার

মোঃ মোসাদ্দেক হোসেন সাইফুল, ফ্রান্স (প্যারিস) থেকে:

শেকড় ভুলে গেলে চলবে না : পার্থ প্রতিম মজুমদার

প্রবাসে পরিবার পরিজন নিয়ে যাঁরা স্থায়ীভাবে বাস করছে, সন্তানদের সাথে তাঁদের বাংলা ভাষায় কথা বলার জন্য ও বাংলা ভাষা শিক্ষা দেয়ার অনুরোধ জানিয়েছেন একুশে পদকপ্রাপ্ত মুকাভিনয় শিল্পী পার্থ প্রতিম মজুমদার। রবিবার (২২ অক্টোবর) স্থানীয় সময় বিকাল ৩টায় স্থানীয় একটি মিলনায়তনে প্যারিস বাংলা প্রেসক্লাবের নবগঠিত কমিটির অভিষেক উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন ।

সাংস্কৃতিক পরিমণ্ডলে অবদানের স্বীকৃতি হিসেবে ফ্রান্স সরকারের সন্মানসূচক শেভালিয়র উপাধি প্রাপ্ত এ শিল্পী বলেন, শিকড় ভুলে গেলে যেমন গাছ প্রাণহীন, তেমনি বিদেশী সংস্কৃতির আগ্রাশনে আমরা যদি আপন সংস্কৃতি ভুলে যাই তাহলে সব অর্জন বৃথা হয়ে যাবে।
 
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য বিষয়ক উপদেষ্টা ও ইংরেজি দৈনিক ডেইলি অবজারভার পত্রিকার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী বলেন, প্রবাসীরা তাদের মেধা, সততা ও যোগ্যতা দিয়ে বিদেশে নিজেদের প্রতিষ্ঠিত করছে, দেশের ভাবমূর্তি উজ্জল করছে তাই প্রত্যেক প্রবাসী বিদেশে এক একজন এম্ব্যাসেডর।

তথ্য উপদেষ্টা আরও বলেন, লাখো রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশকে অনন্য উচ্চতায় নিয়েছেন শেখ হাসিনা, বিশ্বের অনেক প্রভাবশালী দেশও যখন একসাথে এতগুলো লোককে আশ্রয় দিতে চিন্তা করতো তখন থেকে তাদের আশ্রয় দিয়ে মানবিকতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মাদার অব হিউম্যানিটি উপাধি দেয়া হয়েছে।
 
প্যারিস বাংলা প্রেসক্লাবের সভাপতি এনায়েত হোসেন সোহেল সভাপতিত্বে ও ‘অল ইউরোপিয়ান বাংলা প্রেস ক্লাব’র সাধারণ সম্পাদক আবু তাহির ও প্রেসক্লাব সাধারণ সম্পাদক লুৎফুর রহমান বাবুর পরিচালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত হযরত আলী খান, ফ্রান্সের ওভারবিলা পৌরসভার সহকারি মেয়র সফিয়েন কারুমি, ইল দ্যা ফ্রান্সের কমিউনিটি উপদেষ্টা মি. বেনোয়া ম্যানার্ড প্রমুখ।
 
অনুষ্ঠানে ইউরোপের বিভিন্ন দেশ থেকে প্রবাসী সাংবাদিকবৃন্দ ও ফ্রান্সের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, আঞ্চলিক সংগঠনের বিপুল সংখ্যক কমিউনিটি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন ।
 
 
রিপোর্টঃ মোঃ মোসাদ্দেক হোসেন সাইফুল 


বিডি প্রতিদিন/২৩ অক্টোবর ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর