১৩ ডিসেম্বর, ২০১৭ ০২:৫৫

মালয়েশিয়ায় সশস্ত্র বাহিনী দিবস পালিত

জহিরুল ইসলাম হিরন ,মালয়েশিয়াঃ

মালয়েশিয়ায় সশস্ত্র বাহিনী দিবস পালিত

মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হলো ৪৬তম সশস্ত্র বাহিনী দিবস। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মালয়েশিয়া প্রতিরক্ষা বাহিনীর প্রধান জেনারেল তানশ্রী রাজা মোহাম্মেদ আফান্দী বিন রাজা মোহম্মদ নূর। 

১২ই ডিসেম্বর মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় কুয়ালালামপুরে হোটেল রেনিসন হোটেলের বলরুমে বাংলাদেশ ও মালয়েশিয়ার জাতীয় সংগীত পরিবেশনের পর সশস্ত্র বাহিনী দিবসের কেক কেটে অনুষ্ঠান উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাষ্ট্রদূত মোঃ শহিদুল ইসলাম ও এয়ার কমোডর মো. হুমায়ূন কবির।

এসময় অনুষ্ঠানে আগত বিভিন্ন দেশের কূটনৈতিক ও প্রতিরক্ষা কর্মকর্তাদের অভ্যর্থনা জানান বাংলাদেশ দূতাবাসের ডিফেন্স এডভাইজার, এয়ার কমোডর মোঃ হুমায়ূন কবির ও তাঁর পত্নীসহ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ। এছাড়া মালয়েশিয়ায় নিযুক্ত ঊর্ধ্বতন বিভিন্ন দেশের কূটনৈতিক মিশনের উচ্চপদস্ত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এয়ার কমোডর হুমায়ূন কবির আনুষ্ঠানিক বক্তৃতায় মালয়েশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নে বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে বাংলাদেশের জন্য মালয়েশিয়া সরকারের অব্যাহত সহযোগিতায় কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের অগ্রযাত্রা ও বিজয়ের স্মারক হিসেবে প্রতি বছর ২১ নভেম্বর ‘সশস্ত্র বাহিনী দিবস’ পালন করা হয়। ১৯৭১ সালের এই দিনে বাংলাদেশের সেনা, নৌ ও বিমান বাহিনী ভারতীয় মিত্র বাহিনীর সহযোগিতায় সম্মিলিতভাবে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে আক্রমণের সূচনা করে। মুক্তিযুদ্ধে বিভিন্ন সামরিক বাহিনীর অবদানকে সাধারণ জনতার আত্মত্যাগের সঙ্গে একীভূত করে দেখা হয় এ দিবসটিকে।

অনুষ্ঠানে সশস্ত্র বাহিনীর সূচনা নিয়ে ১৯৭১ সালের ২১ নভেম্বর তিন বাহিনীর সমন্বয়ে একযোগে মুক্তিযুদ্ধে শত্রুর উপর আক্রমণের বিভিন্ন রণকৌশলের ডকুমেন্টারিও প্রদর্শন করা হয়। এসময় বিভিন্ন দেশের অতিথিদের সঙ্গে ডেপুটি হাই কমিশনার রইস হাসান সরোয়ার, মিনিস্টার কাউন্সিলার (শ্রম) মো. সায়েদুল ইসলাম, কমার্শিয়াল উইং ধনঞ্জয় দাস, ফাস্ট সেক্রেটারি এসকে শাহীন, মশিউর রহমান, শাহিদা সুলতানা, বিভিন্ন সামাজিক, শিক্ষাবিদ, সাংবাদিক, চিকিৎসকসহ পদস্থ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পরে প্রধান অতিথি প্রতিরক্ষা বাহিনীর প্রধান জেনারেল তানশ্রী রাজা মোহাম্মেদ আফান্দী বিন রাজা মোহম্মদ নূরকে বিশেষ উপহার ও ক্রেস্ট দিয়ে সম্মানিত করেন রাষ্ট্রদূত মো. শহিদুল ইসলাম এবং এয়ার কমোডর হুমায়ূন কবির।

 

‌বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর