১৪ জানুয়ারি, ২০১৮ ০০:২৪

নিউইয়র্কে ইবাইস উপাচার্যকে গাঙচিলের সংবর্ধনা

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে :

নিউইয়র্কে ইবাইস উপাচার্যকে গাঙচিলের সংবর্ধনা

বাংলাদেশের উত্তরাস্থ ইবাইস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. জাকারিয়া লিংকনকে সংবর্ধনা দিয়েছে যুক্তরাষ্ট্রে বাংলা সাহিত্য, সঙ্গীত, আবৃত্তি ও অভিনয় চর্চা বিষয়ক সংগঠন 'গাঙচিল সাহিত্য-সংস্কৃতি পরিষদ'। 

পরিষদেরর ৮৩তম আসরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. জাকারিয়া। নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে এ আসর বসে। 

এছাড়া গাঙচিলের প্রতিষ্ঠাতা নিউইয়র্কে বসবাসরত নাট্যকার খান শওকতের লেখা নাট্যগ্রন্থ ‘বঙ্গবন্ধু শেখ মুজিব’কে ইবাইস বিশ্ববিদ্যালয়ে ইংরেজী সাহিত্য বিভাগের পাঠ্যপুস্তক হিসেবে অন্তর্ভুক্ত করা হয়। 

সে প্রসঙ্গে ড. জাকারিয়া বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ের ৭০ জন অধ্যাপকের সভায় এ নাট্যগ্রন্থটি নিয়ে চুলচেরা আলোচনা-পর্যালোচনার পর ইংরেজী সাহিত্য বিভাগের পাঠ্যপুস্তক করা হয়। এটি একদিকে যেমন বঙ্গবন্ধুর কর্মের মূল্যায়ন এবং তার আদর্শ ও চিন্তার প্রসারের প্রতি সম্মান দেখানো হলো, অন্যদিকে একজন প্রবাসী লেখকের লেখনী বাংলাদেশের তরুন প্রজন্মের কাছে তুলে ধরে প্রবাসীদের কর্মের স্বীকৃতির জন্য ভূমিকা রাখতে পেরে আমরা আনন্দিত। আমার বিশ্বাস এ নাট্যগ্রন্থটি বাংলাদেশের একটি জনপ্রিয় ঐতিহাসিক নাটক হিসেবে ব্যাপক পরিচিতি পাবে।' 

শুরুতে প্রধান অতিথিকে ফুলেল শুভেচ্ছা জানান কবি ফারজানা আফরোজ। 
এম লিয়াকত আলীর সভাপতিত্বে পরিচালিত এ আসরে বিশেষ অতিথি ছিলেন কবি আমিনুর রশিদ পিন্টু, লেখক-কলামিষ্ট প্রদীপ মালাকার, প্রবীন ব্যাংকার ও কবি রওশন আরা বেগম এবং গাঙচিল এর প্রতিষ্ঠাতা ও নাট্যকার খান শওকত। 

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডা: নার্গিস রহমান, শাহানাজ বেগম লিপি, কানিজ আয়শা, তানিয়া মুনতাজ, হরি নারায়ন বিশ্বাস, মোজাম্মেল সিকদার, এম এম হক, আবু নাসের, জালাল পাটোয়ারী, রকিবুল ইসলাম এবং সুপ্রভাত বড়ুয়া। 

বিডিপ্রতিদিন/ ১৪ জানুয়ারি, ২০১৮/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর