১৫ জানুয়ারি, ২০১৮ ২০:৩৫

নিউইয়র্কে কুমিল্লা সোসাইটির বার্ষিক পুনর্মিলনী সমাবেশ অনুষ্ঠিত

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে :

নিউইয়র্কে কুমিল্লা সোসাইটির বার্ষিক পুনর্মিলনী সমাবেশ অনুষ্ঠিত

প্রবাসের প্রজন্মকে বাংলা ভাষা আর সংস্কৃতির সাথে জড়িয়ে রাখার সংকল্প নিয়ে নিউইয়র্কে কুমিল্লা সোসাইটির বার্ষিক পুনর্মিলনী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

রবিবার রাতে হাড় কাঁপানো শীত উপেক্ষা করে বিপুলসংখ্যক প্রবাসীর উপস্থিতিতে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।  এতে বিশেষভাবে শ্রদ্ধা জানানো হয় মানবাধিকার নেতা ড. মার্টিন লুথার কিং জুনিয়রের আত্মার প্রতি। 

সমাবেশের বিশেষ অতিথি মুজিব-উর রহমান বলেন, ১৫ জানুয়ারি হচ্ছে মার্টিন লুথার কিং জুনিয়র দিবস। ফেডারেল ছুটির দিন। আফ্রিকান-আমেরিকান লুথার কিং-এর নেতৃত্বে কঠোর সংগ্রামের ফলশ্রুতিতে অভিবাসীরা এখন বহুবিধ অধিকার ভোগ করছেন। 

নিউইয়র্ক সিটির উডসাইডে কুইন্স প্যালেসের মিলনায়তনে এই সমাবেশে সভাপতিত্ব করেন গোলাম মহিউদ্দিন।

স্বাগত বক্তব্যে বিশেষ অতিথি সরকার ইসলাম বলেন, ‘১৫ বছর আগে প্রতিষ্ঠিত এই কুমিল্লা সোসাইটির উদ্যোগে ইতিপূর্বে প্রবাসের মুক্তিযোদ্ধাদের স্বর্ণপদক প্রদান, নতুন প্রজন্মেও কৃতি শিক্ষার্থীদের সম্মাননা এবং বাংলাদেশের কৃতি ব্যক্তিদের ক্রেস্ট প্রদান করা হয়েছে। আর্ত-মানবতার সেবায় নিয়োজিত কুমিল্লাবাসীকেও সংবর্ধনা প্রদান করা হয়।বিশেষ করে নিউইয়র্কে ট্যাক্সি চালিয়ে অর্জিত অর্থে কুমিল্লায় ১০টি শিক্ষা প্রতিষ্ঠান চালু ও পরিচালনাকারী মোশারফ হোসেন খান চৌধুরীকেও সম্মাননা প্রদান করা হয়েছে কয়েক বছর আগে। 

সমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে সেই শিক্ষানুরাগী মোশারফ খান চৌধুরী বলেন, ‘মানুষের কল্যাণে কাজে আন্তরিকতা থাকলে অর্থ কোন সমস্যা হয়ে দাঁড়ায় না। যার প্রমাণ আমি। প্রাথমিক বিদ্যালয় থেকে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং সবশেষে ইউনিভার্সিটি স্থাপন করেছি ট্যাক্সি চালনার অর্থে। এলাকার পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিতে সকল প্রবাসী আমাকে দোয়া করছেন-এটিই আমার অনুপ্রেরণা।’ 


কম্যুনিটি লিডার মনির খানের পরিচালনায় সমাবেশে আরো বক্তব্য রাখেন প্রবীন সমাজকর্মী ড. এনামুল হক, এই সমাবেশের জন্যে গঠিত কমিটির সদস্য-সচিব সৈয়দ শরীফ, হোস্ট সংগঠনের সেক্রেটারি মাহবুবুর রহমান মিঠু, সাবেক সেক্রেটারি মিয়া মো. দুলাল, ইউনুস সরকার এবং কাজী রশীদ, বৃহত্তর কুমিল্লা সমিতির সহ-সভাপতি খবীরউদ্দিন ভ’ইয়া এবং সেক্রেটারি জাহাঙ্গির সরকার, রূপসী চাঁদপুর সমিতির সাবেক সভাপতি আমিন খান জাকির, কুমিল্লা মহানগর সমিতির সভাপতি ইশতিয়াক রুমী, কম্যুনিটি লিডার সরোয়ার খান বাবু, আমানত হোসেন আমান প্রমুখ।  শেষ পর্বে দেশ ও প্রবাসের জনপ্রিয় শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন। 

বিডিপ্রতিদিন/ ১৫ জানুয়ারি, ২০১৮/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর