Bangladesh Pratidin

ফোকাস

  • এমপি বদিসহ মাদকের সাথে যেই জড়িত থাক না কেন সবাইকে আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের
  • ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু ১ জুন
  • প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে বিতর্ক ; এবার ভেনেজুয়েলার দুই কূটনীতিককে বহিষ্কার করল যুক্তরাষ্ট্র
  • পৃথিবীর হয়ে যুক্তরাষ্ট্র সিদ্ধান্ত নেবে না, রুহানির হুঙ্কার
  • ডিএসসিসির নির্দেশনা উপেক্ষা করে বেশি দামে মাংস বিক্রির অভিযোগ
  • তালিকা অনুযায়ী সব মাদক ব্যবসায়ীকে আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী
  • মাদকবিরোধী অভিযানে পাঁচ জেলায় ‘বন্দুকযুদ্ধে’ ৮ মাদক ব্যবসায়ী নিহত
প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:২০ অনলাইন ভার্সন
আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১৬:৫৪
৪ লাখ ডলার ক্ষতিপূরণ দিয়ে মসজিদ নির্মাণে সম্মত নিউজার্সি সিটি
এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে :
৪ লাখ ডলার ক্ষতিপূরণ দিয়ে মসজিদ নির্মাণে সম্মত নিউজার্সি সিটি

ফেডারেল কোর্টে মামলার পরিপ্রেক্ষিতে ৪ লাখ ডলার ক্ষতিপূরণ দিয়ে মসজিদ নির্মাণের অনুমতির পথ সুগম করল নিউজার্সি অঙ্গরাজ্যের বেয়নে সিটি প্রশাসন। গত দু’ বছর ধরেই এই অনুমতির বিপক্ষে অবস্থান নেয় সিটি প্রশাসন।

এফ এভিনিউ এবং ১০৯ ইস্ট ২৪ স্ট্রিটে সেন্ট হেনরী’জ চার্চ স্কুলকে (St. Henry's Church school in 2008, the Bayonne Muslims found a property at 109 East 24th St. off of Avenue F) মসজিদ ও কম্যুনিটি সেন্টার নির্মাণের নকশা ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে জমা দেয়া হয়েছিল সিটি সমীপে। এই স্কুল ভবন ভাড়া নেয়া হয় তার ৭ বছর আগে। এক পর্যায়ে মুসল্লিরা তহবিল সংগ্রহ করে ভবনটি ক্রয় করেন।

সিটির ইস্ট সাইডে মসজিদ নির্মাণের বিরুদ্ধে এলাকার শ্বেতাঙ্গরা মানববন্ধন করেন এবং শান্তি-শৃঙ্খলার স্বার্থে মসজিদ নির্মাণের অনুমতি না দেয়ার দাবি জানান। শুধু তাই নয়, প্রস্তাবিত মসজিদ ও কম্যুনিটি সেন্টারের ভবনের দেয়ালে ইসলাম বিদ্বেষমূলক কথাবার্তা ও মুসলমানদের হুমকি দিয়ে পোস্টার-প্লেকার্ডও লাগানো হয়। মসজিদে হামলার ঘটনাও ঘটেছিল ২০১৬ সালের প্রথমার্ধে। এ নিয়ে শীর্ষস্থানীয় মার্কিন মিডিয়ায় বেশ কটি প্রতিবেদনও প্রচার ও প্রকাশিত হয়েছে। মুসলমানদের পক্ষে দাঁড়িয়েছেন এলাকার প্রগতিশীল চিন্তা-চেতনার শ্বেতাঙ্গরা। এক পর্যায়ে মসজিদের নেতৃবৃন্দ ফেডারেল কোর্টে মামলা করেন। সিটি প্রশাসন মামলার নোটিশ পেয়ে হতভম্ব হয়। ঘাবড়েও যান সকলে। কারণ, যুক্তরাষ্ট্রের সংবিধান সকল ধর্মের মানুষের অবাধ ধর্ম চর্চার অধিকার সুরক্ষা করেছে। মামলার নথিপত্র পর্যালোচনার সময়েই যুক্তরাষ্ট্র বিচার বিভাগও পৃথক একটি তদন্ত করেছিল সিটির জোনিং বোর্ডের সিদ্ধান্ত যাচাই করার। সবকিছু চলমান থাকাবস্থায়ই সিটির আইনজীবীরা প্রস্তাব করেন আপসের। তারই সুফল হিসেবে গত বুধবার জোনিং বোর্ড তাদের সিদ্ধান্ত পাল্টে নেয় এবং মসজিদ ও কম্যুনিটি সেন্টারের পথ সুগম হলো। একই সাথে সিটির পক্ষ থেকে মসজিদ নির্মাণের জন্যে ৪ লাখ ডলার প্রদানের অঙ্গিকারও পাওয়া গেছে। এই অর্থ ক্ষতিপূরণ হিসেবে মনে করা হলেও মূলত: তা ব্যবহার করা হবে মসজিদ ভবন নির্মাণে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, চলতি মাসের শেষার্ধেই আরেকটি গণশুনানি হবে প্রকল্পের ব্যাপারে চূড়ান্ত অনুমোদনের জন্যে। এলাকাবাসী মসজিদ কমিটিকে অভয় দিয়েছেন যে, কেউই আর বিরোধিতা করবেন না।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow