Bangladesh Pratidin

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ২১:৫৩ অনলাইন ভার্সন
পর্তুগালের স্বায়ত্তশাসিত মাদাইরায় বাংলাদেশি রাষ্ট্রদূতের সফর
রনি মোহাম্মদ, লিসবন (পর্তুগাল)
পর্তুগালের স্বায়ত্তশাসিত মাদাইরায় বাংলাদেশি রাষ্ট্রদূতের সফর

পর্তুগালের ৯০০ কিলোমিটার উত্তরে আটলান্টিক মহাসাগরে অবস্থিত কয়েকটি দ্বীপ সমন্বয়ে প্রায় ৮০০ বর্গ কিলোমিটার আয়তনের মাদাইরা স্বায়ত্তশাসিত অঞ্চল গঠিত। পর্তুগিজ সংবিধান অনুযায়ী এই অঞ্চল রাজনৈতিক ও প্রশাসনিক ক্ষেত্রে পূর্ণ স্বায়ত্তশাসন ভোগ করে। পর্যটন, মুক্ত অর্থনৈতিক এবং কৃষি পণ্য জন্য প্রসিদ্ধ এই অঞ্চলে গত শনিবার পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী এক সরকারি সফরে করেন। সফরকালে তিনি মাদাইরা স্বায়ত্তাশাসিত অঞ্চলে প্রজাতন্ত্রের প্রতিনিধি (গভর্ণর) জাজ কাউন্সেলর ইরেনাউ ক্যাবরাল বারেতো, আঞ্চলিক সরকারের প্রেসিডেন্ট মিগেল আল- বুকার্ক, আঞ্চলিক সংসদের ডেপুটি স্পিকার ফার্নান্দা কার্দোসো, মাদাইরা উন্নয়ন সমিতি (Sociedade de Desenvolvimento da Madeira-SDM) -এর চেয়ারম্যান ফ্রানসিস্কো কস্টা এর সাথে সাক্ষাৎ করেন।  

সাক্ষাৎকালে রাষ্ট্রদূত উক্ত অঞ্চলে সম্ভাব্য ব্যবসায়িক সহযোগিতা, পর্যটন ক্ষেত্রে প্রশিক্ষণ ও বিভিন্ন বিষয় নিয়ে গভর্নর ও আঞ্চলিক সরকারের প্রতিনিধিদের সাথে আলোচনা করেন। রাষ্ট্রদূত সিদ্দিকী এই সময় বাংলাদেশিদের পরিশ্রমী, দ্রুত প্রশিক্ষণযোগ্য যুব জনশক্তির বিষয়টি তুলে ধরেন এবং মাদাইরা স্বায়ত্তশাসিত অঞ্চলে তাদের নিয়োগের বিষয়টি বিবেচনার জন্য প্রস্তাব করেন। সেই সাথে পর্তুগালের পর্যটন এবং কৃষি খাতে নিয়োজিত বাংলাদেশিদের পাশাপাশি সারা বিশ্বে থাকা প্রায় ৯ মিলিয়ন বাংলাদেশির উদাহরণ তুলে ধরেন।

পরে মাদাইরার রাষ্ট্রপতি ও বিশিষ্ট ব্যক্তিবর্গ প্রস্তাবটি বিবেচনার জন্য গ্রহণ করেন।সফরকালে রাষ্ট্রদূত মাদাইরা স্বায়ত্তশাসিত অঞ্চলের রাষ্ট্রপতির আমন্ত্রণে এক নৈশ ভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানেও যোগ দেন এবং রাষ্ট্রদূত মাদাইরার রাষ্ট্রপতিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।      

পরদিন রাষ্ট্রদূত মাদাইরাতে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হয়ে তাদের সুবিধা-অসুবিধার খোঁজ-খবর নেন এবং তাদের যে কোনো প্রয়োজনে দূতাবাস থেকে সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন।    

বিডি-প্রতিদিন/১৩ ফেব্রুয়ারি, ২০১৮/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow