Bangladesh Pratidin

প্রকাশ : ২০ মার্চ, ২০১৮ ০১:০৮ অনলাইন ভার্সন
আপডেট : ২০ মার্চ, ২০১৮ ০৪:৩১
জাপানে ৬ষ্ঠ টোকিও বসন্ত উৎসব উদযাপন
অনলাইন ডেস্ক
জাপানে ৬ষ্ঠ টোকিও বসন্ত উৎসব উদযাপন

বসন্তের রং প্রকৃতি থেকে ছড়িয়ে পড়ে মানুষের মনে। হৃদয়ে জেগে ওঠা নতুনের সেই আনন্দে মেতে বসন্তকে বরণ করে নেওয়াটা হলো বাঙালির শত বছরের ঐতিহ্য। এরই ধারাবাহিকতায় গত রবিবার (১৮ মার্চ) অনুষ্ঠিত হয়ে গেল ৬ষ্ঠ টোকিও বসন্ত উৎসব। ওইদিন দুপুরের পর থেকেই প্রবাসী বাংলাদেশিদের আগমনে মুখরিত হয়ে উঠে সমস্ত অডিটেরিয়াম। বাসন্তী শাড়িতে উৎসবমুখর পরিবেশে নারীদের বিপুল সমাগমে সমস্ত এলাকা লাল হলুদের প্রান্তরে পরিণত হয়। 

বাংলাদেশ আর্ট ফোরাম আয়োজিত এই বসন্ত উৎসবে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ দূতাবাসের ইকোনোমিক মিনিস্টার ড. শাহিদা আক্তার। উৎসবের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন আর্ট ফোরামের নির্বাহী পরিচালক শরাফুল ইসলাম। 

এবারের টোকিও বসন্ত উৎসবের মূল থিম ছিল বাংলাদেশের কিংবদন্তি শিল্পীদের স্মরণে ‘তুমি রবে নীরবে হৃদয়ে মম’। 

এছাড়া নারী দিবসের বিশেষ শ্রদ্ধায় ছিল বাংলাদেশের পাঁচজন মহিয়ষী নারীর জীবনালেখ্য। তানিয়া ইসলাম মিথুনের পরিচালনায় এ পর্বে বেগম রোকেয়া, প্রীতিলতা, সুফিয়া কামাল, ইলা মিত্র এবং শিরিন আকতার মিতিলের আদলে যথাক্রমে তানজু, মৌ, রুহী, শারমিন এবং তমোকো স্বার্থক রূপায়ন করেন। 

এছাড়া সংগীত পর্বে অংশ নেন উত্তরণ বাংলাদেশ কালচারাল গ্রুপের রতন, মান্না ববিতা, মৌ, পাপপু, মিথুন শব্দ এবং বাবু। স্বরলিপি কালচারাল একাডেমীর বাবু ঢালী, তানভীর, শাম্মী, মুহিত, সুমি ও রানা।   

প্রবাসী অন্যান্য শিল্পীদের মধ্যে অংশ নেন নন্দিতা, রুহী জামান। মুগ্ধকর নৃত্য পরিবেশন করেন পিয়াল, কাকলী, তানজিলা এবং নাসরা। 
বসন্তের কবিতা আবৃত্তি করেন নাজিম উদ্দিন ও জুয়েল আহসান কামরুল। 

অনুষ্ঠানটির উপস্থাপনায় ছিলেন তানিয়া ইসলাম মিথুন এবং মৌটুসী দত্ত।

বিডি প্রতিদিন/২০ মার্চ ২০১৮/এনায়েত করিম

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow