২০ মার্চ, ২০১৮ ১৩:০৪

স্থায়ীভাবে অস্ট্রেলিয়ায় বসবাসের সুযোগ

অনলাইন ডেস্ক

স্থায়ীভাবে অস্ট্রেলিয়ায় বসবাসের সুযোগ

অস্ট্রেলিয়ায় অভিবাসনের জন্য জনপ্রিয় সাব-ক্লাস ৪৫৭ ভিসার বিকল্প নতুন সাব-ক্লাস ৪৮২ চালু হয়েছে। এই সাব-ক্লাস ৪৮২-এর অধীনে এখন শর্ট টার্ম, মিডিয়াম ও লং টার্ম মেয়াদে দুই বছর ও চার বছরের ভিসা দেওয়া হচ্ছে।

সর্বোচ্চ ৫০ বছর বয়স, আইইএলটিএস পরীক্ষায় সর্বনিম্ন স্কোর ৪.৫, মাস্টার্স/অনার্স ডিগ্রি/ডিগ্রি/ডিপ্লোমা সার্টিফিকেটধারী ব্যক্তিরা সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা থাকলে আবেদন করতে পারবেন।

অস্ট্রেলিয়ায় তিন বছর চাকরি ও বসবাস করার পর স্থায়ী নাগরিকত্বের জন্য আবেদন করা যাচ্ছে। বয়স একটু বেশি হলেও নির্দিষ্ট কিছু পেশাজীবীরা এই সাব-ক্লাস ৪৮২-এর আওতায় আবেদন করতে পারছেন।

স্থায়ীভাবে বসবাস করার জন্য অস্ট্রেলিয়ার চেয়ে ভালো কোনো দেশ নেই। দেশটিতে কাজ, বসবাস ও স্থায়ী হওয়ার প্রচলিত নিয়মকানুন সম্পর্কে খোঁজ নিতে আন্তর্জাতিক অভিবাসন আইন বিশেষজ্ঞ ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ সালাহউদ্দিন আহমেদের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, এ সময় অস্ট্রেলিয়ার ডিমান্ড লিস্টে প্রায় ৪৩২টি পেশার নাম রয়েছে। সুতরাং যাদের যোগ্যতা রয়েছে, তারা মাইগ্রেশনের বিভিন্ন সাব-ক্লাসে আবেদন করে পরিবারসহ সেখানে বসবাস করতে পারেন।

চাকরি নিয়ে প্রবেশ করেও অনেকে অস্ট্রেলিয়ার স্থায়ী নাগরিক হওয়ার সুযোগ পাচ্ছেন বলে জানান এই আইনজীবী। তিনি বলেন, সঠিক চাকরি এবং সঠিক টেরিটোরি বেছে নেওয়ার দক্ষতা এ ক্ষেত্রে নাগরিক হওয়ার বিষয়টি ত্বরান্বিত করে। এ ছাড়া অস্ট্রেলিয়ায় শুধু গত বছর প্রায় চার লাখ স্থায়ী চাকরির পদ সৃষ্টি হয়েছে।

দেশটিতে যাওয়ার জন্য কয়েক ডজন ভিসা প্রোগ্রাম রয়েছে। তবে মূলত চার ভাগ প্রচলিত ক্যাটাগরিতে সেখানে যাওয়া তুলনামূলক সহজ।

এগুলো হলো :
• স্কিলড মাইগ্রেশন উইথ পিআর
সাব-ক্লাস ১৮৯, স্কিলড ইনডিপেনডেন্ট ভিসা
বিষয়টি সম্পূর্ণ পয়েন্টের ওপর নির্ভর করে। মোট ৬০ পয়েন্ট প্রয়োজন হয়। পয়েন্ট পাওয়া যায় বয়স, কাজের অভিজ্ঞতা, পড়াশোনা, ভাষার ওপর চূড়ান্ত দখলের ওপর।
 
• স্কিলড নমিনেটেড ১৯০ ভিসা
এই প্রোগ্রামটি অত্যন্ত জনপ্রিয়
শর্ট লিস্টেড পেশাজীবী হতে হবে। স্টে টেরিটরি থেকে স্পন্সরশিপ থাকতে হবে, যা পাওয়া খুব কঠিন কাজ নয়।

• টেম্পোরারি গ্র্যাজুয়েট (সাব-ক্লাস ৪৮৫)
কারো যদি বর্তমানে অস্ট্রেলিয়ান স্টুডেন্ট ভিসা থাকে বা কমপক্ষে দুই বছরের মধ্যে লেখাপড়া শেষ করে থাকে, তাঁরা এই কোটায় আবেদন করতে পারবেন।
মোট দুই ধরনের হয়। গ্র্যাজুয়েট ওয়ার্ক স্টিম ও পোস্টগ্র্যাজুয়েট ওয়ার্ক স্টিম এবং ভিসার মেয়াদ ১৮ মাস থেকে চার বছর পর্যন্ত হতে পারে। পিআরের জন্য আবেদন করা যায়।

• স্কিলড রিকগনাইজড গ্র্যাজুয়েট ভিসা (৪৭৬)
শুধু সদ্য ইঞ্জিনিয়ারিং পাস করা ছেলেমেয়েরা এই কোটায় আবেদন করতে পারবেন। বয়স ৩১ বছরের মধ্যে হতে হবে। গত ২৪ মাসের মধ্যে পড়াশোনা শেষ করা থাকতে হবে এবং অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জন করতে হবে।

• এমপ্লয়ার স্পন্সরশিপ
অস্ট্রেলিয়ান কোনো চাকরিদাতা যদি আপনাকে স্পন্সর করতে ইচ্ছুক হয়, তবে আপনার ভাগ্য খুলে গেল। এটি জোগাড় করা কঠিন হলেও অসম্ভব নয়। এখানে অনেক ধরনের ভিসা হয়। সঠিক ভিসা খুঁজে পাওয়ার ওপর সবকিছু নির্ভর করে।

কোন ধরনের ভিসার জন্য আপনি উপযুক্ত, তা সঠিক ও বিস্তারিতভাবে জানাটা সবচেয়ে জরুরি। এ বিষয়ে অভিজ্ঞ ইমিগ্রেশন আইনজীবীর পরামর্শ গ্রহণের কোনো বিকল্প নেই।

• ট্রেনিং অ্যান্ড রিসার্চ ভিসা (৪০৭)-অকুপেশনাল টেইনি স্কিম
এ ভিসায় অস্ট্রেলিয়ায় এসে দুই বছর পর্যন্ত অস্থায়ীভাবে বসবাস ও পূর্ণকালীন কাজের সুযোগ রয়েছে। মেয়াদ শেষ হলে আবারও নবায়ন করা যায়।

• সাব-ক্লাস ৪০৭ প্রশিক্ষণ বা ট্রেনিং ভিসা
এ ভিসায় প্রশিক্ষণটি দুভাবে হতে পারে। সরাসরি একই পেশায় অস্ট্রেলিয়ায় কাজ করার মাধ্যমে অথবা কোনো প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে। কার্যকরী ইংরেজি ভাষা দক্ষতা (আইইএলটিএসে ৪.৫) থাকতে হবে। ১৮ বছর বয়সী বা তার ঊর্ধ্বে হতে হবে।

• এমপ্লয়ার নমিনেশন স্কিম (১৮৬)
স্থায়ীভাবে পরিবারসহ এ স্কিমে আবেদন করে বসবাস ও কাজ করা যায়। নাগরিকত্ব লাভ করা সম্ভব। অস্ট্রেলিয়ায় দুই বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হয়।

• রিজিওনাল স্পন্সরড মাইগ্রেশন স্কিম (১৮৭)
স্কিল অ্যাসেসমেন্টের প্রয়োজন হয় না। বয়স ৫০ বছরের নিচে হতে হবে। চাকরিদাতার দায়-দায়িত্ব এই ক্ষেত্রে কিছুটা কম। স্থায়ী নাগরিকত্ব পাওয়া সম্ভব। রিজিওনাল এরিয়া থেকে জব অফারের প্রয়োজন হয়। পড়াশোনা করার সুযোগ পাওয়া যায়।

• স্কিলড রিজিওনাল ভিসা (সাব-ক্লাস ৪৮৯)
রিজিওনাল এলাকায় দুই বছরের পড়াশোনার অভিজ্ঞতা। আইইএলটিএসে কমপক্ষে ০৬ স্কোর থাকতে হবে। পড়াশোনার পর রিজিওনাল এলাকায় এক বছরের কাজের অভিজ্ঞতা।

চাকরিদাতার বর্তমান কাজের ঠিকানা, কাজের ধরন ও অভিজ্ঞতার বছর, পড়াশোনার যোগ্যতা, চাকরির ধরন ও বেতনের ওপর পুরো বিষয়টি নির্ভর করে।

তবে সবচেয়ে বড় কথা হলো, অস্ট্রেলিয়ায় অভিবাসনের জন্য সততা ও দক্ষতার কোনো বিকল্প নেই। সঠিক প্রক্রিয়া অনুসরণ করলে ভিসাপ্রাপ্তির ক্ষেত্রেও কোনো জটিলতা তৈরি হয় না। অস্ট্রেলিয়ান ভিসা নিয়ে বাংলাদেশে দক্ষতার সঙ্গে যে কয়েকটি প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে, তার মধ্যে ওয়ার্ল্ডওয়াইড মাইগ্রেশন কনসালট্যান্টস লিমিটেড অন্যতম।

অস্ট্রেলিয়া ইমিগ্রেশন সম্পর্কে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ সালাহউদ্দিন আহমেদ বলেন, ‘চলতি বছর প্রচুর দক্ষ লোকের প্রয়োজন পড়বে। আমরা যদি সঠিকভাবে ও যোগ্য লোক বাছাই করে বিভিন্ন ক্ষেত্রে আবেদন করতে পারি, তবে সবাইকে পেছনে ফেলে আমরাই অস্ট্রেলিয়ার শ্রমবাজারটি দখল করতে পারব। বাংলাদেশের সেই দক্ষতা ও অভিজ্ঞতা রয়েছে।’ এ ক্ষেত্রে সবাইকে প্রতারকদের হাত থেকে সাবধানে চলার জন্য তিনি উপদেশ দেন। তিনি আরো বলেন, যেহেতু বাংলাদেশে বিনিয়োগের একটি চমৎকার পরিবেশ বিদ্যমান আছে, তাই প্রবাসীদের এই সময়ে বাংলাদেশে বিনিয়োগ করে দেশের চলমান উন্নয়ন প্রক্রিয়ায় অংশ নিতেও আহ্বান জানান তিনি।

অস্ট্রেলিয়া মাইগ্রেশনের একটি উল্লেখযোগ্য বিষয় হচ্ছে পার্মানেন্ট রেসিডেন্সি ভিসা নিয়ে আগমনের সঙ্গে সঙ্গে আপনার সন্তানরা কিন্তু প্রতি মাসে সোশ্যাল বেনিফিট পাওয়া শুরু করবে। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো দেশটির বিনামূল্যের স্বাস্থ্যসেবা পরিবারের সব সদস্যের জন্য।

সুতরাং আর দেরি না করে যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারেন অস্ট্রেলিয়ার নাগরিকত্বের জন্য।

অস্ট্রেলিয়ায় অভিবাসন বিষয়ে আরো তথ্য জানতে আপনার পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত পাঠাতে পারেন এই ই-মেইল ঠিকানায় [email protected] অথবা হালনাগাদ তথ্যের জন্য ভিজিট করতে পারেন www.wwbmc.com. ওয়েবসাইটে। সরাসরি কথা বলতে পারেন ঢাকার উত্তরায় ৭ নম্বর সেক্টরের ৫১ সোনারগাঁও জনপথে অবস্থিত খান টাওয়ারে অবস্থিত ওয়ার্ল্ডওয়াইড মাইগ্রেশন লিমিটেডের অফিসে। প্রাথমিক তথ্যের জন্য কথা বলতে পারেন ০১৯৬৬০৪১৫৫৫, ০১৯৯৩৮৪৩৩৪০, ০১৯০৯০৮৩৯৬২, ০১৯০৪০৩৬৮৯৮, ০১৯৬৬০৪১৩৩৩, ০১৯০৪০৩৬৮৯৯ নম্বরগুলোতে।

বিডি-প্রতিদিন /রাসেল/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর