২১ মার্চ, ২০১৮ ১৩:৩১

পর্দা নামল ২৫তম এশিয়ান ট্রেড ফুড ফেয়ারের

অনলাইন ডেস্ক

পর্দা নামল ২৫তম এশিয়ান ট্রেড ফুড ফেয়ারের

কলকাতার তারকা শিল্পী কেকা ঘোষালের বাংলা-হিন্দি গানের তালে তালে নেচে গেয়ে আনন্দের মধ্য দিয়ে সমাপ্ত হল ২৫তম এশিয়ান ট্রেড ফুড ফেয়ার। তিন দিনব্যাপী আয়োজিত এই অনুষ্ঠান গত ১৬ মার্চ শুক্রবার যুক্তরাষ্ট্রের সানসাইন ষ্টেট নামে খ্যাত ফ্লোরিডার ওয়েষ্ট পাম বীচ শহরে শুরু হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নুর। এছাড়া অনুষ্ঠানে মূলধারারা নেতৃবৃন্দ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডার আয়োজনে অনুষ্ঠিত ২৫তম এশিয়ান ট্রেড ফুড ফেয়ার এন্ড কালচারাল শোর গ্র্যান্ড স্পন্সর উৎসব ডটকম। এছাড়া অনুষ্ঠানে এনটিভি উত্তর আমেরিকা ইলেকট্রনিক্স মিডিয়া পার্টনার এবং অনলাইন মিডিয়া পার্টনার হিসাবে ছিল খবর ডটকম এবং ফ্লোরিডা বাংলা ডটকম।

উৎসবে বিশ্বের প্রায় ৩০টি দেশের প্রতিনিধিরা তাদের দেশীয় সামগ্রী খাদ্য এবং সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। উৎসবে বাংলাদেশ, চীন, কোরিয়া, জাপান, ভারত, পাকিস্তানসহ এশিয়া আমেরিকার বিভিন্ন দেশ অংশগ্রহন করে। অনুষ্ঠানে বাংলাশের জনপ্রিয় সঙ্গীত শিল্পী জিনাত আরা মুনা, রায়ান তাজ, প্রমি তাজ, প্রভাতি বন্দপাধ্যায়, ইন্ডিয়ান আইডল রেবন্ত কুমার, সারেগামা বিজয়ী কেকা ঘোষাল, খোদা বক্স সহ বিভিন্ন দেশের জনপ্রিয় সঙ্গীত শিল্পীরা অংশগ্রহণ করেন। 

অনুষ্ঠানে প্রায় ৭০টি ষ্টলে শাড়ি চুড়ি গয়না খাদ্য সামগ্রী সহ বিভিন্ন জিনিস ক্রয় বিক্রয় হয়। ষ্টলগুলোতে সব সময় উপচে পড়া ভীড় লক্ষ্যনীয় ছিল। শিশুদের বিনোদনের জন্য ছিল কার্নিভালের ব্যবস্থা যেখানে দিনভর শিশুরা বিভিন্ন ধরনের রাইডে চড়ে আনন্দ উপভোগ করে। এছাড়া বাংলাদেশ দূতাবাসের কনস্যুলার সার্ভিস দুদিনে প্রায় সাড়ে তিনশত মানুষকে ভিসাসহ যাবতীয় বিষয়ে সহায়তা প্রদান করেছে।

২৫তম এশিয়ান ফেয়ার উপলক্ষে একটি সম্পূর্ণ রঙ্গীন ম্যাগাজিন বের করা হয়। অনুষ্ঠানের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন মাজহারুল ইসলাম কনভেনার গোলাম মোস্তফা, সদস্য সচিব তামান্না আহমেদ এবং সাংস্কৃতিক কমিটির দায়িত্ব পালন করেন রফিকুল ইসলাম। এছাড়া অনুষ্ঠানের সার্বিক তত্বাবধানে ছিলেন মোহাম্মদ এমরান, এম রহমান জহির, আশরাফ আহমেদ, রফিকুল ইসলাম, আবদুল ওয়াহেদ মাহফুজ সহ এসোসিয়েশনের সর্বস্তরের নেতৃবৃন্দ। অনুষ্ঠানের সার্বিক উপস্থাপনায় ছিলেন নাভিন ফারুক, বৃষ্টি ইসলাম, মাইশা আহমেদ সহ আরো অনেকে।

তিন দিনব্যাপী আয়োজিত এই অনুষ্ঠানে শনি ও রবিবার প্রায় দশ হাজার দর্শক শ্রোতা ও কলাকুশলীর সমাগম ঘটে। শনিবার সন্ধ্যায় অনুষ্ঠানের আনাষ্ঠানিত উদ্বোধন করেন মন্ত্রী আসাদুজ্জামান নুর। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আসাদুজ্জামান নুর বলেন, সন্ত্রাস জঙ্গীবাদের বিাংদ্ধে ঐক্যবদ্ধ হবার উদাত্ত আহ্বান জানান। জাতির জনক বঙ্গবন্ধুর ৯৮তম জন্মবার্ষিকি উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে সকল প্রতিকূলতা মোকাবেলা করে বাংলাদেশ আজ মধ্য আয়ের দেশে পরিণত হয়েছে। জঙ্গীবাদ আর সন্ত্রাসের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জিরো টলারেন্স নীতির ফলে বাংলাদেশে জঙ্গীবাদকে কঠোর হস্তে দমন করে একটি শান্তি প্রিয় দেশ হিসাবে বাংলাদেশ বিশ্বে পরিচিতি লাভ করতে শুরু করেছে। দেশের মানুষের অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে প্রতিনিয়ত কাজ করে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিনত করেছেন যার স্বীকৃতি বিশ্ব দিয়েছে, জাতিসংঘ দিয়েছে।

অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণার পূর্বে এম রহমান জহির আগামী জুলাই মাসে যুক্তরাষ্ট্রের জর্জিয়া রাজ্যের আটলান্টায় অনুষ্ঠিতব্য ৩২তম ফোবানা সম্মেলনে অংশগ্রহণ করার জন্য সবাইকে আমন্ত্রণ জানান। ৩২তম স্বাগতিক কমিটির পক্ষ থেকে তিনি এই আমন্ত্রণ জানান। 


বিডি প্রতিদিন/২১ মার্চ ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর