২৪ মার্চ, ২০১৮ ০০:৪৩

রোমে লা সাপিয়েন্সা ইউনিভার্সিটিতে বাংলাদেশ দূতাবাসের সেমিনার

এমডি রিয়াজ হোসেন, (রোম) ইতালী

রোমে লা সাপিয়েন্সা ইউনিভার্সিটিতে বাংলাদেশ দূতাবাসের সেমিনার

বাংলাদেশের ইতিহাস, বাংলা কৃষ্টি-সংস্কৃতি, স্বাধীনতার ৪৭ বছর পরে বর্তমান অবস্থা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন তুলে ধরে ইতালীর রোমে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ দূতাবাস বৃহস্পতিবার রোমের সাপিয়েন্সা ইউনিভার্সিটির শিক্ষক এবং ছাত্র-ছাত্রীদের নিয়ে দেশের সাফল্যকে তুলে ধরতে এই সেমিনারের আয়োজন করে। 

ইতালির বিখ্যাত লা সাপিয়েন্সা বিশ্ববিদ্যালয়ে ফিলোসফিয়া আউলা পালেওগ্রাফিয়ার একটি হল রুমে  সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন রোমে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার।

রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার বলেন, ইতালীতে যে পরিমাণ বাংলাদেশি থাকে তার থেকে আমাদের দেশে বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছেন। বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রা বিশ্ববাসীর কাছে আশ্চর্য। ১৯৭১ সালে যুদ্ধ-বিধ্বস্ত বাংলাদেশের উন্নয়নের মহানায়ক বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। সেই স্বপ্ন আজ বাস্তবে রূপান্তরিত হচ্ছে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে। যা বাংলাদেশের জন্য একটি গর্বের বিষয়।

দূতাবাসের ইকোনোমিক কাউন্সিলর বলেন, উন্নয়ন নীতিমালাবিষয়ক (কমিটি ফর ডেভোলাপমেন্ট পলিসি-সিডিপি) স্বল্পোন্নত দেশের তালিকা হতে বেরিয়ে আসার জন্য তিনটি সূচক ব্যবহার করে। প্রথম দেশ হিসেবে বাংলাদেশ সেই তিনটি সূচকেরই মানদণ্ড অতিক্রমের সক্ষমতা অর্জন করেছে। 

সেমিনারে লা সাপিয়েন্সা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর আনতোনেল্লো বিয়াগিনি, প্রফেসর মারিয়ানা ফেরারা, তিতো মারসি, বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব এরফানুল হক, মো. রফিকুল আলম, ইরিন ইসলাম জুলিসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, পিএইচডি গবেষক, বিদ্যালয়ের শিক্ষার্থী, বাংলাদেশ কমিউনিটির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

পর্যটকদের জন্য এশিয়ার ছোট দেশগুলোর মধ্যে বাংলাদেশের রয়েছে আকৃষ্ট করার মত স্থান। প্রবাসীরা মনে করেন বাংলাদেশে ৯ জন ইতালীয়ান মারা যাওয়ায় যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছিল দূতাবাসের এমন উদ্যোগে সেটি কাটিয়ে উঠবে।

বিডি প্রতিদিন/২৪ মার্চ ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর