শিরোনাম
২৫ মার্চ, ২০১৮ ০০:১০

নিউইয়র্কে বাংলাদেশি ইমাম-মুয়াজ্জিন হত্যা মামলায় মোরেলকে দোষী সাব্যস্ত

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে:

নিউইয়র্কে বাংলাদেশি ইমাম-মুয়াজ্জিন হত্যা মামলায় মোরেলকে দোষী সাব্যস্ত

ঘাতক অস্কার মোরেল

নিউইয়র্কে ভর দুপুরে মসজিদ থেকে ফেরার সময় রাস্তায় গুলি করে বাংলাদেশি ইমাম মাওলানা আকঞ্জি (৫৫) ও মুয়াজ্জিন তারা উদ্দিনকে (৫৮) গুলি করে হত্যার চাঞ্চল্যকর মামলায় অস্কার মোরেলকে (৩৭) দোষী সাব্যস্ত করা হয়েছে। 

কুইন্স ডিস্ট্রিক্ট অ্যাটর্নি রিচার্ড এ ব্রাউন ২৩ মার্চ এ তথ্য জানিয়ে গণমাধ্যমকে বলেছেন, ২০১৬ সালের ১৩ আগস্টে ওজনপার্ক এলাকায় আল ফারুক মসজিদ থেকে যোহরের নামাজ শেষে বাসায় ফেরার সময় লিবার্টি এভিনিউ এবং ৭৯ স্ট্রিটে অস্কার মোরেল তাদেরকে নিশানা করে গুলি চালায়। কুইন্স সুপ্রিম কোর্টে বিচারপতি গ্রেগরী এল লাসেকের এজলাশে টানা ৩ সপ্তাহের যুক্তি-তর্কের পর ২৩ মার্চ জুরিবোর্ড অস্কার মোরেলকে প্রথম ডিগ্রি খুনসহ বিভিন্ন অভিযোগে দোষী সাব্যস্ত করেছে। আসছে ১৮ এপ্রিল অস্কারের বিরুদ্ধে শাস্তি ঘোষণা করা হবে একই এজলাশে। 

ডিস্ট্রিক্ট অ্যাটর্নি উল্লেখ করেন, শান্তিপূর্ণ কম্যুনিটিতে এহেন নৃশংসতা ও ধর্মীয় বিদ্বেষমূলক আচরণের জন্যে অস্কারকে সর্বোচ্চ শাস্তি তথা আমৃত্যু কারাদণ্ড আশা করছি। দন্ড ভোগের সময় সে যাতে প্যারলে মুক্তি না পায় সে আহবানও রেখেছি মাননীয় আদালতে। 
এ হত্যাকান্ডে সারা আমেরিকায় মুসলিম সম্প্রদায়েই শুধু নয়, ধর্মপ্রাণ প্রতিটি আমেরিকানের মধ্যেই তীব্র ক্ষোভ পরিলক্ষিত হয়েছে। উভয়ের জানাযায় হাজার হাজার আমেরিকান অংশ নিয়ে ঘাতকের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি উঠিয়েছিলেন। বিচার চলাকালে সেন্ট্রাল আমেরিকান বংশোদ্ভূত অস্কার নিজেকে নির্দোষ দাবি করেছিলেন। তাকে গ্রেফতার করা হয় অকুস্থল থেকে কয়েক মাইল দূরে ব্রুকলীনে নিজ বাসা থেকে। সে সময় পুলিশ হত্যাকান্ডে ব্যবহৃত পিস্তলটিও উদ্ধার করে।

ইমাম আকঞ্জি ছিলেন বৃহত্তর সিলেটের হবিগঞ্জ জেলার নবীগঞ্জের সন্তান এবং মুয়াজ্জিন তারা উদ্দিনের বাড়ি গোলাপগঞ্জ উপজেলার জাঙ্গাহাটি গ্রামে। সপরিবারে উভয়ে বেশ ক’বছর আগে থেকে নিউইয়র্কে বসবাস করছিলেন। 

বিডি প্রতিদিন/মজুমদার

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর