২১ এপ্রিল, ২০১৮ ১৩:১০

দুবাইয়ে দুই দিনব্যাপী উন্নয়ন ও বৈশাখী মেলা

কামরুল হাসান জনি, ইউএই :

দুবাইয়ে দুই দিনব্যাপী উন্নয়ন ও বৈশাখী মেলা

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে শুক্রবার ও শনিবার দুই দিনব্যাপী উন্নয়ন মেলা ও বৈখাশী মেলার আয়োজন করে বাংলাদেশ কনস্যুলেট। প্রবাসে কর্মব্যস্ততার মাঝেও হাজার হাজার প্রবাসী বাংলাদেশিরা ভিড় করেন মেলায়। কেনা-বেচা ছাড়াও দেশীয় ঐহিত্য ও সংস্কৃতির ছোঁয়া পেতে বড়দের পাশাপাশি মেলায় ছোটদের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মত। বিকেলের রৌদ কমলে, মেলায় ভিড় বাড়ে দর্শনার্থীদের।

বৈশাখের বর্ণিল সাজ-সজ্জায় বাংলাদেশ দৃশ্যমান হয় দুবাইয়ের বুকে। প্রায় ১০ হাজার প্রবাসী বাংলাদেশির আগমনে মেলা প্রাঙ্গণ ভরে যায় কানায় কানায়। একসঙ্গে এত লোকের সমাগম দেখে পরবাসেও দেশেকে খুঁজে পাওয়ার কথা জানান মেলায় আগত দর্শনার্থীরা। প্রবাসের মাটিতে দেশীয় সংস্কৃতি তুলে ধরতে বাংলাদেশ কনস্যুলেটের এমন আয়োজনকে স্বাগতও জানান তারা।

বিক্রেতাদের মাঝেও ছিল উসবের ছোঁয়া। নিজেদের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে তারা জানায়, ‘মেলার এমন আয়োজন দেশীয় পণ্যের প্রতি প্রবাসীদের আরো বেশি আগ্রহ বাড়াতে সুযোগ সৃষ্টি করবে।’ দেশীয় পিঠা পুলি, হরেক রকমের খাবারের স্টল, লাল সবুজের পতাকাবাহি জনতা ব্যাংক, বাংলাদেশ বিমান, অগ্রণী ব্যাংক, আল হারামাইন, বাংলাদেশ সমিতি, আহাদ ফাউন্ডেশন, সংহতি সাহিত্য পরিষদ, আরবান রিডার, সিলেট বিভাগ উন্নয়ন পরিষদ, বরিশাল বিভাগ কল্যাণ পরিষদসহ প্রায় ১০০টি স্টল স্থান পায় উন্নয়ন মেলায়।

শিশুকিশোরদের স্মৃতিশক্তি পরীক্ষা খেলা, নারীদের পিঠা প্রতিযোগিতার পর সন্ধ্যা নামলে আলোক সজ্জার বাহারি রং ছড়ায় বাধ্যযন্ত্রের তালে। শুরু হয় সাংস্কৃতিক ও আলোচনা অনুষ্ঠান।

এসময় কনস্যুলেটের প্রথম সচিব শ্রম একেএম মিজানুর রহমানের সঞ্চালনায় বাংলাদেশ সরকারের নানামুখি উন্নয়ন তুলে ধরে বক্তব্য রাখেন, কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার, কনসাল জেনারেল এস বদিরুজ্জামান, কর্মাশিয়াল কাউন্সিলর ড. রফিক আহমেদ ও লেবার কাউন্সিলর এস এম জাকির হোসেন। পরে প্রবাসী শিল্পীরা অংশগ্রহণ করেন সাংস্কৃতিক অনুষ্ঠানে। এর আগে শুক্রবার বিকেল চারটায় মেলার উদ্বোধন করেন দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল এস বদিরুজ্জামান।

তিনি বলেন, সরকারের ধারাবাহিক উন্নয়নে উন্নয়নশীল দেশের কাতারে বাংলাদেশ। এই সাফল্যের আনন্দ প্রবাসীদের সাথে ভাগ করতে ও বাংলা নতুন বছরকে বরণ করে নিতে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেট আয়োজন। উদ্বোধনকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সভাপতি মাহতাবুর রহমান নাসের, ক্যাপ্টেন সৈয়দ আবু আহাদ সহ কমিউনিটির গণ্যমান্যরা।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর