Bangladesh Pratidin

প্রকাশ : ২৩ এপ্রিল, ২০১৮ ১৮:২২ অনলাইন ভার্সন
আপডেট : ২৩ এপ্রিল, ২০১৮ ২০:৪৮
রাজস্থানে ৩৩ বাংলাদেশি আটক
দীপক দেবনাথ, কলকাতা
রাজস্থানে ৩৩ বাংলাদেশি আটক

অনুপ্রবেশের অভিযোগে ভারতের রাজস্থান থেকে ৩৩ বাংলাদেশিকে আটক করা হয়েছে। রবিবার এক যৌথ অভিযানে তাদের আটক করে রাজ্য পুলিশের সিআইডি (ক্রাইম), ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি) এবং নিমরানা পুলিশের প্রতিনিধি দল। পুলিশ জানিয়েছে, আটক ২০ জনের কাছ থেকে উদ্ধার করা হয়েছে ভুয়া ভারতীয় আধার কার্ড। আটক হওয়া ৩৩ জনের ভেতর ১১ জন নারী, ১১ জন শিশু, বাকিরা পুরুষ। তাদের অনেকেই স্বীকার করেছে, ২০০ রুপির বিনিময়ে তথ্য-মিত্র কেন্দ্র থেকে এই ভারতীয় আধার কার্ড বানিয়েছে।

পুলিশ জানিয়েছে, আধার কার্ডে অনেকের আলওয়ারের স্থানীয় ঠিকানা দেওয়া রয়েছে, অনেকের আবার পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গার ঠিকানা রয়েছে। নিমরানা থানার স্টেশন হাউজ অফিসার (এসইইচও) হিতেশ শর্মা জানান, কীভাবে অবৈধ বাংলাদেশিরা এই কার্ড জোগাড় করেছে সেটা খতিয়ে দেখা হচ্ছে।

জেলা পুলিশের এক কর্মকর্তা জানান, বিজয় নুরি নামে এক বাংলাদেশিকে জিজ্ঞাসাবাদ করে জানা গেছে যে আলওয়ার জেলার মাঞ্জরি টাউনের এক তথ্য-মিত্র কেন্দ্রের মালিককে ২০০ রুপি দিয়ে সে ভুয়া ভারতীয় আধার কার্ড বানায়।

অবৈধ বাংলাদেশি অনুপ্রবেশকারীদের অবস্থানের বিষয়টি জানার পরই সেখানে অভিযান চালানো হয়। পুলিশের ওই কর্মকর্তা জানান, দালালদের ১০০০ রুপি দিয়ে তিন বছর আগে পশ্চিমবঙ্গ সীমান্ত পেরিয়ে বাংলাদেশি অনুপ্রবেশকারীরা এখানে আসে। গ্রেফতার এড়াতে তারা ঘনঘন ঠিকানা বদলাচ্ছিল।  ছয় মাস আগে তারা রাজস্থানের আলওয়ারে এসে বসবাস করা শুরু করে।

যে দালালদের সহায়তায় বাংলাদেশি অনুপ্রবেশকারীরা ভারতে এসেছিল তাদেরও খোঁজ চালানো হচ্ছে বলে জানা গেছে। আটক হওয়া অবৈধ বাংলাদেশিদের কাছ থেকে উদ্ধারকৃত ভুয়া ভারতীয় আধার কার্ডসহ অন্য নথিগুলির সত্যতা যাচাই করা হচ্ছে। কোন পরিস্থিতিতে ওই কার্ডগুলি ইস্যু করা হয়েছিল তাও খতিয়ে দেখা হচ্ছে।

বিডি প্রতিদিন/২৩ এপ্রিল, ২০১৮/ফারজানা

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow