Bangladesh Pratidin

ফোকাস

  • 'শিগগিরই এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হবে'
  • খালেদার জামিন শুনানি বৃহস্পতিবার পর্যন্ত মুলতবি
  • মাদক সম্রাট সংসদেই অাছে, তাদের ফাঁসি দেন : এরশাদ
প্রকাশ : ২৫ এপ্রিল, ২০১৮ ২২:০৮ অনলাইন ভার্সন
জেদ্দা কনস্যুলেটের একাধিক কর্মসূচি
সৌদি আরব প্রতিনিধি
জেদ্দা কনস্যুলেটের একাধিক কর্মসূচি

জেদ্দা বাংলাদেশ কনস্যুলেট থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ​বিশ্বায়নের এ যুগে জ্ঞানভিত্তিক সমাজ গঠন আজ সময়ের দাবি। আমাদের পরবর্তী প্রজন্মকে যুগপোযোগী করে গড়ে তোলা অতি প্রয়োজন। প্রতিযোগিতাময় এ পৃথিবীতে টিকে থাকার জন্য জ্ঞান অর্জনের কোন বিকল্প নেই।
পৃথিবীকে জানতে হলে প্রথমেই নিজেকে জানতে হয়। দীর্ঘদিন প্রবাসে অবস্থানের কারণে ও ডিজিটাল সংস্কৃতির নেতিবাচক ব্যবহারজনিত প্রভাবের ফলে নিজ দেশের গৌরবময় বিষয়াদি সম্পর্কে অজ্ঞ থাকার আশংকা থাকে।

​বাংলাদেশে ইতিমধ্যে জেলা ব্র্যান্ডিং কর্মসূচি শুরু হয়েছে। প্রতিটি জেলার নিজস্ব ঐতিহ্যের ভিত্তিতে আলাদাভাবে জেলা লোগো ও শ্লোগান নির্দিষ্ট করে সংশ্লিষ্ট জেলার প্রসিদ্ধ/বিখ্যাত বিষয়াদি জাতীয় পর্যায়ে উপস্থাপনের কার্যক্রম গ্রহণ বাস্তবে রূপ নিয়েছে।
 
​বর্ণিত অবস্থায় প্রবাসী বাংলাদেশিদের জেদ্দাস্থ দু’টি কমিউনিটি স্কুলে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদেরকে নিজ জেলার ঐতিহ্য, গৌরবময় অর্জন, বিখ্যাত/প্রসিদ্ধ বিষয়াদি/জেলার বিস্তারিত তথ্য জানানোর উদ্যোগ গ্রহণ করা যেতে পারে। এক্ষেত্রে ৭ম শ্রেণি ও তদুর্ধ্ব পর্যায়ের ছাত্র-ছাত্রীগণ প্রত্যেকে নিজ জেলা সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করে তা প্রতিদিন ক্রমান্বয়ে সকলের নিকট উপস্থাপনের ব্যবস্থা নেয়া যায়। এভাবে এক পর্যায়ে সমগ্র বাংলাদেশের সকল জেলার বিস্তারিত তথ্য সকলের নিকট উপস্থাপিত হবার প্রেক্ষাপট তৈরি হবে।
 
উল্লেখ্য যে, বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল (ইংরেজি শাখা) এর ফোকাল পয়েন্ট হিসেবে কাউন্সেলর মোঃ আলতাফ হোসেন এবং বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ও কলেজ (জাতীয় পাঠক্রম) এর ফোকাল পয়েন্ট হিসেবে দ্বিতীয় সচিব (শ্রম) কে এম সালাহউদ্দিন স্ব স্ব প্রতিষ্ঠানের ক্ষেত্রে  দায়িত্ব পালন করবেন। মোঃ আমিনুল ইসলাম-এর তত্ত্বাবধানে কনসাল জেনারেলকে সার্বক্ষণিকভাবে অবহিত রাখবেন।
 
 
শুদ্ধসুরে জাতীয় সঙ্গীত পরিবেশন প্রতিযোগিতা আয়োজন
 
​জাতীয় সঙ্গীতের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন প্রত্যেক ব্যক্তির নাগরিক কর্তব্য। শুদ্ধসুরে জাতীয় সঙ্গীত পরিবেশন জাতীয় সঙ্গীতের প্রতি যথাযোগ্য শ্রদ্ধা প্রদর্শন করার অন্যতম উপায় হিসেবে বিবেচিত। সমগ্র বাংলাদেশে ইতিমধ্যে ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শুদ্ধসুরে জাতীয় সঙ্গীত পরিবেশনের প্রতিযোগিতা সাফল্যের সাথে সম্পন্ন হয়েছে।

গত ২৬ মার্চ ২০১৮ তারিখে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে উপস্থিত প্রধানমন্ত্রীর নেতৃত্বে সমগ্র বাংলাদেশে ও বিদেশে একই সময়ে একযোগে সমবেত কণ্ঠে শুদ্ধসুরে জাতীয় সঙ্গীত পরিবেশিত হয়েছে। উল্লেখ্য যে, জেদ্দাস্থ দু’টি কমিউনিটি স্কুল ও জেদ্দাস্থ প্রবাসী বাংলাদেশিদেরকে নিয়ে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দা উক্ত আয়োজনের গৌরবময় অংশীজন।
 
বর্ণিত অবস্থায় প্রবাসী বাংলাদেশিদের জেদ্দাস্থ দু’টি কমিউনিটি স্কুলে তৃতীয় শ্রেণি ও তদুর্ধ্ব পর্যায়ে আন্তঃশ্রেণি/আন্তঃশাখা/সুবিধাজনক কোন উপায়ে শুদ্ধসুরে জাতীয় সঙ্গীত পরিবেশন প্রতিযোগিতা আয়োজন করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত।
 
উল্লেখ্য যে, বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল (ইংরেজি শাখা) এর ফোকাল পয়েন্ট হিসেবে মোঃ আলতাফ হোসেন এবং বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ও কলেজ (জাতীয় পাঠক্রম) এর ফোকাল পয়েন্ট হিসেবে দ্বিতীয় সচিব (শ্রম) কে এম সালাহউদ্দিন স্ব স্ব প্রতিষ্ঠানের ক্ষেত্রে দায়িত্ব পালন করবেন।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow