২০ মে, ২০১৮ ০৯:০৩

নিউইয়র্কের এলমহার্স্ট পাবলিক স্কুলের দ্বিতীয় ভাষা বাংলা

এনআরবি নিউজ, নিউইয়র্ক

নিউইয়র্কের এলমহার্স্ট পাবলিক স্কুলের দ্বিতীয় ভাষা বাংলা

যোসেফ ক্রাউলি এবং গ্রেস মেং (ডানে)

নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস সংলগ্ন এলমহার্স্টে পাবলিক স্কুলে বাংলাকে দ্বিতীয় ভাষা করা হয়েছে। ডেমক্র্যাটিক পার্টির প্রভাবশালী কংগ্রেসম্যান যোসেফ ক্রাউলি এবং কংগ্রেস সদস্য গ্রেস মেং এর প্রচেষ্টায় এটি সম্ভব হয়েছে।

হাউজ ডেমক্র্যাটিক ককাসের চেয়ারম্যান যোসেফ ক্রাউলি এবং কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের প্রভাবশালী সদস্য গ্রেস মেং ১৯ মে এক বিবৃতিতে বলেছেন, সেপ্টেম্বরে শুরু নতুন শিক্ষা বছরে জ্যাকসন হাইটস সংলগ্ন এলমহার্স্টে পাবলিক স্কুল (পিএস)৭ এ বাংলাকে দ্বিতীয় ভাষা হিসেবে চালুর যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। একইসাথে চীন থেকে ফ্রেঞ্চ হয়ে হাইতির ক্রিয়োলা এবং রাশিয়ান ভাষা চালুর প্রক্রিয়াও চলছে।

২০১৫ সালে এই দুই কংগ্রেসম্যান তদানিন্তন স্কুল চ্যান্সেলর কারমেন ফারিনাকে এক পত্রে এই আহবান জানিয়েছিলেন। 
কংগ্রেসওম্যান গ্রেস মেং নিউইয়র্ক স্কুল বোর্ডকে ধন্যবাদ জানিয়েছেন। বিবৃতিতে বলা হয়েছে, দ্বিতীয় ভাষা চালুর জন্যে আমি স্কুল চ্যান্সেলর রিচার্ড কারেঞ্জা এবং স্কুল বোর্ডের সকল কর্মকর্তাকে ধন্যবাদ জানাচ্ছি। এর ফলে বাংলাদেশী বংশোদ্ভূত আমেরিকান ছাড়াও, নবাগত অভিবাসীদের জীবনে চমকপ্রদ সাফল্যের প্রভাব রাখবে। 

কংগ্রেসম্যান ক্রাউলি বলেছেন, সিটির স্কুল শিক্ষার্থীদের নিজ নিজ মা-বাবার ভাষা শেখানোর এই উদ্যোগ সকলকে অভিভূত করেছে। শিক্ষা ব্যবস্থায় বহু ভাষার সংমিশ্রণের এই প্রক্রিয়া অব্যাহত থাকবে বলে আশা করছি। 

বিডি প্রতিদিন/২০ মে, ২০১৮/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর