২১ মে, ২০১৮ ১৬:১৫

জাতিসংঘে বাংলাদেশের উন্নয়নের গল্প বলবেন ড. আতিউর

এনআরবি নিউজ, নিউইয়র্ক

জাতিসংঘে বাংলাদেশের উন্নয়নের গল্প বলবেন ড. আতিউর

বাংলাদেশের দারিদ্র বিমোচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ব্যাংক কীভাবে ভূমিকা পালন করেছে সে অভিজ্ঞতা বিস্তারিতভাবে জাতিসংঘে উপস্থাপন করবেন ব্যাংকটির সাবেক গভর্নর অর্থনীতিবিদ ড. আতিউর রহমান।

এ সপ্তাহেই জাতিসংঘ মানব উন্নয়ন দফতরের উদ্যোগে অনুষ্ঠিত কর্মশালায় তা উপস্থাপন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. আতিউর। এ জন্য গতকাল রবিবার তিনি নিউইয়র্কে এসেছেন।

ড. আতিউর মানব উন্নয়নে আর্থিক অন্তর্ভুক্তির ভূমিকা বিষয়ে একটি গবেষণা প্রতিবেদন তৈরি করছেন। এই প্রতিবেদনের ওপর অনুষ্ঠেয় কর্মশালায় তিনি এটি উপস্থাপনা করবেন। বাংলাদেশ ব্যাংকের গভর্নর থাকাকালে কৃষি ঋণ, বিশেষ করে বর্গাচাষীদের জন্য ঋণ, ১০ টাকার ব্যাংক অ্যাকাউন্ট, মোবাইল ও এজেন্ট ব্যাংকিং, স্কুল ব্যাংকিং এবং ক্ষুদ্র ব্যবসা-উদ্যোক্তাদের জন্যে ঋণের ওপর যেসব উদ্ভাবনীমূলক কর্মসূচি তিনি গ্রহণ করেছিলেন তার প্রভাব মানব উন্নয়নে কতটা পড়েছে সে সব নিয়েই কথা বলবেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, গত বছরও জাতিসংঘের আমন্ত্রণে একটি উচ্চ পর্যায়ের সম্মেলনে এসে ড. আতিউর তৃণমূলের গরিব মানুষদের ভাগ্য উন্নয়নে বাংলাদেশ ব্যাংক কীভাবে কাজ করেছে, সে বিবরণী উপস্থাপন করেন।

রবিবার নিউইয়র্কে পৌঁছেই এক ইফতার মাহফিলে অংশ নেন ড. আতিউর রহমান। মাহফিলে অন্যান্যের মধ্যে বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক ও নিউজ টোয়েন্টিফোর টিভির সিইও নঈম নিজাম, আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি লাবলু আনসার, যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি রাশেদ আহমেদ, প্রখ্যাত সমাজকর্মী মোশারফ হোসেন খান, প্রবাসের জনপ্রিয় কণ্ঠশিল্পী শাহ মাহবুব, কুমিল্লা সোসাইটির নর্থ আমেরিকা ইনকের সহ-সভাপতি গোলাম আজম লিটন প্রমুখ।

বিডি-প্রতিদিন/২১ মে, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর