২২ জুন, ২০১৮ ১৭:৪০

প্যারিসে বিসিএফ'র ঈদ ফেস্টিভ্যাল

ফ্রান্স (প্যারিস) প্রতিনিধি:

প্যারিসে বিসিএফ'র ঈদ ফেস্টিভ্যাল

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে ফ্রান্সের রাজধানী প্যারিসে ঈদ ফেস্টিভ্যালের আয়োজন করেছে ফ্রান্স প্রবাসীদের জনপ্রিয় সামাজিক সংগঠন বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ)। প্যারিসের স্থানীয় দূ লা ভিলেত পার্কে প্রায় পাঁচশতাধিক প্রবাসীদের অংশগ্রহণে এ ঈদ আনন্দ উৎসবে প্রবাসীদের বাঁধ ভাঙ্গা উচ্ছ্বাস, আনন্দ উৎসব এক অভূতপূর্ব দৃশ্যের অবতারণা করে। 

স্বল্প সময়ের জন্য আয়োজিত এ উৎসবে এত  বিপুল সংখ্যক প্রবাসীর উপস্থিতি আয়োজকদের আপ্লুত করেছে।  বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ) এর পরিচালক এম ডি নূর বলেন, স্বদেশের স্বজন থেকে যোজন দূরত্ব যতটা না সংকটের- তার চেয়ে ছাপিয়ে ওঠে পারিবারিক, সামাজিক আর অর্থনৈতিক সমস্যা আরও বেশী সংকটের, দম রুদ্ধ হয়ে আসা সেই জীবন খোঁজে একটু মানসিক প্রশান্তি, বন্ধু-বান্ধব নিয়ে একটু সময় আড্ডা আর খোশগল্পে কাটাতে চায়। কিন্তু দূর প্রবাসে সেই সময় আর সুযোগ কোথায়? ফ্রান্সে এমন একটি বাতায়ন বিনির্মানে কাজ করে চলেছে বিসিএফ।

বিশাল মাঠের ভেতর ছড়িয়ে ছিটিয়ে থাকা শিশু কিশোরদের বাঁধভাঙা উচ্ছ্বাস-কানামাছি ভোঁ ভোঁ ছুটে চলা, তরুণ-তরুণী, দম্পতি, অভিভাবক, ব্যাচেলরদের এ মেলবন্ধন প্রবাসে এক অপরূপ দৃশ্য এঁকে দেয়। 

পূনর্মীলনী অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন রীমা ও মাইনউদ্দীন খান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিসিএফ এর সিনিয়র সভাপতি মোজ্জামেল হোসাইন, উপদেষ্টা কমিউনিট ব্যক্তিত্ব আশরাফুল ইসলাম, বাংলাদেশ ক্রিকেট ক্লাবের সাধারণ সম্পাদক ওয়াহিদুজ্জামামান টিপু, বিকশিত নারী সংঘের তৌফিকা শাহেদ, এক্সিকিউটিভ কাউন্সিল মেম্বার বিদ্যুৎ মুর্শেদ, নাজমুল কবির, আল মাহিন, আশু, ফরিদ আহমেদসহ আরো অনেকে। 

বিডি প্রতিদিন/২২ জুন ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর