২৩ জুন, ২০১৮ ১৮:৫০

বাংলাদেশের অগ্রগতির ভূয়সী প্রশংসায় থাইল্যান্ড‌‌

কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশের অগ্রগতির ভূয়সী প্রশংসায় থাইল্যান্ড‌‌

বাংলাদেশের অপ্রতিরোধ উন্নয়ন ও সাম্প্রতিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করেছেন থাইল্যান্ডের উপ-পররাষ্ট্রমন্ত্রী ভিরাসাকদি ফুতরাকুল। সেই সঙ্গে বাংলাদেশের সাথে অর্থনৈতিক এবং সাংস্কৃতিক বন্ধন দৃঢ় করার আগ্রহও প্রকাশ করেছেন থাইল্যান্ডের মন্ত্রী। 

বৃহস্পতিবার সন্ধ্যায় ব্যাংককের চুলালংকর্ণ বিশ্ববিদ্যালয়ে 'বাংলাদেশ উন্নয়ন মেলা-২০১৮'- এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে হিসেবে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ দূতাবাস, ব্যাংকক ও থাইল্যান্ডের শীর্ষস্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান চুলালংকন বিশ্ববিদ্যালয়ে দক্ষিণ এশিয়া ইনস্টিটিউটর যৌথভাবে এ মেলার আয়োজন করে। শনিবার ব্যাংকক দূতাবাসের এক বার্তায় এসব তথ্য জানা যায়। 

'বাংলাদেশ উন্নয়ন মেলা-২০১৮' উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাইল্যান্ডের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার চাইরাত কাসেটসুনতন, থাই জাতীয় সংসদের পররাষ্ট্রবিষয়ক কমিটির প্রধান বিলোইনভান  এবং বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট প্রফেসর বানডিট ইউআরপর্নের কণ্ঠেও উঠে আসে বাংলাদেশের প্রশংসা। 

থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনীম উন্নয়ন মেলার উদ্দেশ্য সম্পর্কে বলতে গিয়ে বাংলাদেশের গৌরবজ্জ্বল ইতিহাস ও অসাম্প্রদায়িক পরিচয় তুলে ধরেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের গত এক দশকে অর্জিত সাফল্যকে থাই সরকার, সাধারণ জনগণ ও বিশেষত প্রবাসী বাংলাদেশিদের নিকট তুলে ধরার লক্ষ্যে এই উন্নয়ন মেলার আয়োজন করা হয়। 

প্রসঙ্গত, স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বাংলাদেশের উত্তরণের পাশাপাশি ডিজিটাল বাংলাদেশ, পর্যটন, কৃষি, বৈদেশিক কর্মসংস্থান, সামাজিক উন্নয়ন ইত্যাদি ক্ষেত্রে সরকারের সাফল্যগাথা তুলে ধরা হয়। এছাড়াও চুরালংকর্ন বিশ্ববিদ্যালয় জাদুঘরে বাংলাদেশ-থাইল্যান্ড সাংস্কৃতিক মৈত্রী চিত্র প্রদর্শনীর মাধ্যমে দুই দেশের সাংস্কৃতিক ও ভাষাগত সাদৃশ্যসমূহ তুলে ধরা হয়।

থাই জাতীয় সংসদের সদস্য, কূটনৈতিক কোরের সদস্যবৃন্দ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা, থাইল্যান্ডের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক, ব্যবসায়ী প্রতিনিধি, গণমাধ্যম ব্যক্তিরা মেলায় অংশগ্রহণ করেন।

বিডি প্রতিদিন/২৩ জুন ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর