২১ জুলাই, ২০১৮ ১৫:১০

আমিরাতে বাংলাদেশি প্রকৌশলীদের জন্য ৬৮টি শাখায় ভিসা উন্মুক্ত

কামরুল হাসান জনি, ইউএই :

আমিরাতে বাংলাদেশি প্রকৌশলীদের জন্য ৬৮টি শাখায় ভিসা উন্মুক্ত

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশি প্রকৌশলীদের জন্য ৬৮টি শাখায় এবং ডাক্তার ও সংশ্লিষ্ট পেশাজীবিদের জন্য সকল শাখায় ভিসা উন্মুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় দুবাইয়ের একটি হোটেলে প্রবাসী প্রকৌশলী ও বাংলাদেশ সমিতির যৌথ আয়োজনে এক মতবিনিময় সভায় বক্তব্যকালে এই তথ্য জানান সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরান।

রাষ্ট্রদূত বলেন,‌ আরব আমিরাতের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রণালয় থেকে প্রেরিত চিঠির মাধ্যমে ভিসা উন্মুক্ত হওয়া পেশাগুলো সম্পর্কে জানানো হয়েছে।
 
রাষ্ট্রদূতের দেয়া তথ্য অনুযায়ী যেসব ক্ষেত্রে প্রকৌশলীদের ভিসা দেয়া হবে- 

আর্কিট্যাক্ট শাখা: 
আর্কিট্যাক্ট ইঞ্জিনিয়ার, আর্কিট্যাক্ট, ল্যান্ডস্কেপ আর্কিট্যাক্ট, আরবান প্ল্যানিং ইঞ্জিনিয়ার, ডেকর ইঞ্জিনিয়ার । 

সিভিল ইঞ্জিনিয়ারিং শাখা: 
প্রজেক্ট ইঞ্জিনিয়ার, সিভিল ইঞ্জিনিয়ার (বিল্ডিং কন্সাস্ট্রাকশন, হাইওয়ে ও রোড, ব্রিজ, এয়ারপোর্ট, পোর্ট, রেলওয়ে, ড্যাম, ইরিগেশন, ট্রাফিক ইঞ্জিনিয়ার, সয়েল ম্যাকানিক্স, জেনারেল সার্ভে, এয়ার সার্ভে, সী সার্ভে। 

ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং শাখা: 
জেনারেল ইলেকট্রিক্যাল, ইলেকট্রিক পাওয়ার জেনারেশন, পাওয়ার ডিস্ট্রিবিউশন এন্ড ট্রান্সমিশন, পাওয়ার ট্রান্সমিশন, পাওয়ার ডিস্ট্রিবিউশন, ইলেকট্রিকাল লাইন্স, ইলেকট্রিকাল মেইন্টেন্যান্স, প্রিসিশন ইন্সট্রুমেন্ট, মনিটরিং এন্ড কন্ট্রোল। 

ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং শাখা: 
জেনারেল ইলেক্ট্রনিক্স, রেডিও এন্ড টেলিভিশন, ট্রান্সমিশন, মেইন্টেন্যান্স, এরোপ্লেন রেডিও এন্ড রাডার ইঞ্জিনিয়ার।  

মেকানিকাল ইঞ্জিনিয়ারিং শাখা: 
জেনারেল মেকা নিকাল, প্ররোডাকশন, কাস্টিং, ওয়েলডিং, সেন্ট্রাল এয়ারকন্ডিশনিং, জেনারেল মেইন্টেন্যান্স, অটোমোটিভ, রোড মেশিনারী, ট্রেন মেইন্টেন্যান্স, এরোপ্লেন মেইন্টে ন্যান্স, শীপ মেইন্টেন্যান্স, এগ্রিকালচার মেশিনারী, নিউক্লিয়ার পাওয়ার। 

কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং শাখা: 
জেনারেল কেমিক্যাল, রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট, পেট্রোলিয়াম, ফার্টিলাইজার, ফুড ইন্ডাস্ট্রি । 

মাইন ও মাইনিং ইঞ্জিনিয়ারিং শাখা: 
জিওলোজিকাল, মাইনিং, পেট্রোলিয়াম, অয়েল ড্রিলিং, এক্সপ্লোসিভস। 

ইন্ড্রাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং শাখা: 
জেনারেল, ফ্যাক্টরি প্ল্যানিং, ইকুইপম্যান্ট ইন্সটলেশন, ম্যানুফেকচারিং, অকুপেশনাল হেলথ এন্ড সেফটি, হ্যান্ডেলিং, মেটেরিয়াল, টাইম এন্ড মোশন স্টাডি, পাবলিক হেলথ এন্ড এনভায়রনমেন্ট।

প্রকৌশলী এস এ মোরশেদের পরিচালনায় মত বিনিময় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ সমিতির সভাপতি প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন, জ্যেষ্ঠ প্রকৌশলী মোহাম্মদ আবু জাফর চৌধুরী, জ্যেষ্ঠ প্রকৌশলী মশিউর রহমান ও প্রকৌশলী মোহাম্মদ শহিদুল ইসলাম। অনুষ্ঠানের শেষ ভাগে প্যানেল পর্বে রাষ্ট্রদূত ও জ্যেষ্ঠ প্রকৌশলীর উপস্থিত প্রকৌশলীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

উল্লেখ্য, গত ২০১২ সালে আগষ্ট থেকে সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশিদের জন্য অঘোষিতভাবে শ্রমিক ভিসা বন্ধ রয়েছে। যদিও প্রকৌশলী ও ডাক্তারদের ভিসা খোলা ছিল এমন ধারণা অনেকের, পক্ষান্তরে বিভিন্ন কর্তৃপক্ষের ভিসা বন্ধের অজুহাতে বিভিন্ন সময়ে ভিসা প্রত্যাশীরা প্রত্যাখ্যাত হয়েছেন । তবে বর্তমানে এ পরিস্থিতির পরিবর্তন হয়েছে এবং প্রকৌশলী ও ডাক্তারদের জন্য ভিসা উন্মুক্তকরণ সরকারের বড় একটি কূটনৈতিক সফলতা বলে মনে করেন রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরান।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর